আতসকাচে ইরানি তেলে ছাড়ের শর্ত

সোমবার ইরানের উপরে নতুন করে নিষেধাজ্ঞা চাপিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। তবে ভারত ছাড়াও ইরানি তেল আমদানিতে ছাড় পেয়েছে চিন, জাপান, তুরস্ক, দক্ষিণ কোরিয়া, ইতালি, তাইওয়ান ও গ্রিস।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৮ ০২:৪৩
Share:

সোমবার ইরানের উপরে নতুন করে নিষেধাজ্ঞা চাপিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। ছবি: রয়টার্স।

ভারত-সহ আট দেশকে ইরানি তেল আমদানির উপরে সাময়িক ছাড় দিয়েছে আমেরিকা। সেই সিদ্ধান্তের খুঁটিনাটি শর্ত খতিয়ে দেখা হচ্ছে বলে জানাল কেন্দ্র। শুক্রবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘‘আমরা খুশি যে মার্কিন প্রশাসন আমাদের (ভারতের) চাহিদার কথা মাথায় রেখেছে। এই সিদ্ধান্ত স্বাগত। আপাতত খুঁটিনাটি দেখা হচ্ছে।’’ তবে আগামী দিনে ইরান থেকে অশোধিত তেল আমদানি কমানো হবে কি না, সেই প্রশ্নের স্পষ্ট উত্তর দেননি তিনি। বলেছেন, ইরানের তেল ভারতের জন্য গুরুত্বপূর্ণ।

Advertisement

উল্লেখ্য, সোমবার ইরানের উপরে নতুন করে নিষেধাজ্ঞা চাপিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। তবে ভারত ছাড়াও ইরানি তেল আমদানিতে ছাড় পেয়েছে চিন, জাপান, তুরস্ক, দক্ষিণ কোরিয়া, ইতালি, তাইওয়ান ও গ্রিস। ওয়াশিংটনের যুক্তি, এই দেশগুলি সাম্প্রতিক অতীতে ইরান থেকে তেল আমদানি উল্লেখযোগ্যভাবে কমিয়েছে। তাই তাদের আরও কিছু দিন সময় দেওয়া হল আমদানি শূন্যে নামিয়ে আনার জন্য।

এ দিকে, বিশ্ব বাজারে সাত মাসের মধ্যে সবচেয়ে নীচে নেমেছে অশোধিত তেলের দর। দাঁড়িয়েছে ব্যারেলে ৭০ ডলারেরও কম। রবিবার আবু ধাবিতে বৈঠকে বসবে তেল রফতানিকারীদের সংগঠন ও তাদের সহযোগী উৎপাদক দেশগুলি। সেখানে উত্তোলন কমানো নিয়ে কথা হতে পারে। সংশ্লিষ্ট মহলের মতে, ইরানি তেল আমদানিতে কিছু দেশকে ছাড়, চিনের বৃদ্ধি নিয়ে আশঙ্কা, মার্কিন মুলুকে চাহিদা কমা ইত্যাদি কারণে তেলের দাম কমছে। কিন্তু ওপেক তেল উত্তোলন কমালে ফের তা বাড়তে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন