আরও শুল্ক বসবে কি, চিন্তায় দিল্লি

সেই কারণে ইতিমধ্যেই বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) আপিল বিভাগ, বিরোধ নিষ্পত্তিকরণ কমিটির দ্বারস্থ হওয়া। তারা বৃহস্পতি ও শুক্রবার আমেরিকা এবং ভারতের বক্তব্য শুনবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৮ ০৩:৩৪
Share:

ইস্পাত ও অ্যালুমিনিয়ামে বসা মার্কিন শুল্ক ভারতকে তেমন বিপদে ফেলবে না বলে বহু বার আশ্বাস দিয়েছে দিল্লি। বড়জোর বলেছে পরোক্ষ প্রভাবের কথা। কিন্তু বুধবার সেই কেন্দ্রের তরফেই রাজ্যসভায় স্পষ্ট জানানো হল, ওয়াশিংটন আরও কিছু ভারতীয় পণ্যে শুল্ক চাপাবে কি না, সে সম্পর্কে চিন্তিত তারা। আর সেই কারণে ইতিমধ্যেই বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) আপিল বিভাগ, বিরোধ নিষ্পত্তিকরণ কমিটির দ্বারস্থ হওয়া। তারা বৃহস্পতি ও শুক্রবার আমেরিকা এবং ভারতের বক্তব্য শুনবে।

Advertisement

শুধু তা-ই নয়। এ দিন রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় বাণিজ্য প্রতিমন্ত্রী সি আর চৌধুরী মার্কিন শুল্কের পাল্টা দিতে ভারতের কোমর বেঁধে নামার কথাও বলেছেন। যার অন্যতম অঙ্গ হিসেবে ৪ অগস্ট থেকে ডোনাল্ড ট্রাম্পের দেশ থেকে আসা প্রায় ২৯টি পণ্যে চাপানো হচ্ছে ১০-২০ শতাংশ কর। আগে অবশ্য দিল্লি জানিয়েছিল, শুল্ক-যুদ্ধে তাল ঠুকতে নয়, স্রেফ ডব্লিউটিও-র নিয়ম মেনেই তা চাপিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন