Indian Economy

UBS Brokerage: ৯.৫% বৃদ্ধির পূর্বাভাস ইউবিএস সিকিউরিটিজ়ের

মোদী সরকার বার বারই দাবি করছে, এই মুহূর্তে অর্থনীতিতে ঘুরে দাঁড়ানোর লক্ষণ স্পষ্ট।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২১ ০৭:২১
Share:

প্রতীকী ছবি।

আরও বেশি মানুষের টিকাকরণ হলে চলতি অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে (অক্টোবর-মার্চ) গতি পাবে অর্থনীতি— বলছে সুইস ব্রোকারেজ ইউবিএস সিকিউরিটিজ়ের ভারতীয় শাখা। কোভিডের প্রথম এবং দ্বিতীয় ঢেউ সহ্য করার পরে তৃতীয় ঢেউয়ে বিচলিত হওয়ার তেমন কারণ ঘটবে না বলেও আশ্বাস দিচ্ছে তারা। তবে তাতেও প্রধান শর্ত সেটাই, সকলের টিকাকরণ। তার সঙ্গে যোগ হবে জমে থাকা চাহিদার প্রকাশ, বিদেশে চাহিদা বৃদ্ধির হাত ধরে বর্ধিত রফতানি, আরও বেশি সরকারি খরচ এবং মূলধনী খরচে গতি। সব মিলিয়ে গত বারের প্রায় ৭.৩% সঙ্কোচনের নিরিখে চলতি অর্থবর্ষে ভারতে মূল্যবৃদ্ধির হিসাব ধরে ৯.৫% বৃদ্ধির পূর্বাভাস ইউবিএস সিকিউরিটিজ় ইন্ডিয়ার। যদিও ইঙ্গিত, পরের বছর সেই হার নামতে পারে ৭.৭ শতাংশে।

Advertisement

রিপোর্টে সংস্থার মুখ্য অর্থনীতিবিদ তানভি গুপ্ত জৈন বলেছেন, এ মাস থেকে আগামী মার্চের মধ্যে আর্থিক বৃদ্ধির রথের চাকায় গতি আসবে। বিশেষত আরও বেশি মানুষকে করোনার প্রতিষেধক দেওয়ার পরে। তবে তিনি সতর্ক করেছেন জোগান সঙ্কট, বিশ্ব বাজারে পণ্যের চড়া দাম, বিশেষত তেল এবং দেশীয় কয়লায় ঘাটতি সম্পর্কে। তানভির হুঁশিয়ারি, পলকা বৃদ্ধির উপরে যে কোনও সময় চড়াও হতে পারে এই সমস্যাগুলি।

মোদী সরকার বার বারই দাবি করছে, এই মুহূর্তে অর্থনীতিতে ঘুরে দাঁড়ানোর লক্ষণ স্পষ্ট। কিন্তু বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে, বর্তমানে দেশে আকাশছোঁয়া তেলের দর সেই প্রক্রিয়া বানচাল করবে কিনা। কারণ যাতায়াতের খরচ তো বাড়ছেই। সেই সঙ্গে পরিবহণের খরচ বাড়ায় বাজারে খাদ্যপণ্য থেকে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পণ্যের দামও চড়া। ফলে মূল্যবৃদ্ধির ধাক্কায় আর্থিক বৃদ্ধির ছন্দে ফেরা ব্যাহত হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সম্প্রতি অনলাইন প্ল্যাটফর্ম লোকাল সার্কলসের এক সমীক্ষা জানিয়েছে, গত ৩০ দিনে কলকাতা, বেঙ্গালুরু, চেন্নাই-সহ ১০টি বড় শহরের বাসিন্দাদের বড় অংশই জ্বালানি ও নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর বাড়তে থাকা দাম নিয়ে উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন উৎসবের মরসুমের কেনাকাটার সময়ে বাজেট সম্পর্কে সতর্ক থাকার কথা। বর্তমান পরিস্থিতিতে যাকে কার্যত চাহিদার উপরে ধাক্কাই বলা চলে।

Advertisement

তবে মোটের উপর ইউবিএসের রিপোর্ট ইতিবাচক। তাদের মতে, অর্থনীতি ছন্দে ফিরছে দ্রুত এবং আগে যতটা মনে হয়েছিল তার থেকেও বেশি বিশ্বাসযোগ্য ভাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন