Foreign Trade

অনৈতিক বাণিজ্য ঠেকাতে বিধি 

পোশাকি নাম ‘রুলস অব অরিজিন’। ২১ সেপ্টেম্বর থেকে তা চালু হবে। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২০ ০৩:৩৯
Share:

প্রতীকী ছবি।

মুক্ত বাণিজ্য চুক্তির সুযোগ নিয়ে তৃতীয় কোনও দেশ যাতে উৎপাদন খরচের চেয়ে কম দামে নিম্ন মানের পণ্য ভারতে রফতানি করতে না-পারে, তার জন্য কড়া বিধি তৈরি করল কেন্দ্র। যার পোশাকি নাম ‘রুলস অব অরিজিন’। ২১ সেপ্টেম্বর থেকে তা চালু হবে।

Advertisement

এখন জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর এবং আসিয়ান গোষ্ঠীভুক্ত দেশগুলির সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি রয়েছে ভারতের। চুক্তি অনুযায়ী, নির্দিষ্ট সময়সীমা মেনে দেশগুলিকে পরস্পরের পণ্যের উপর আমদানি শুল্ক কমিয়ে আনতে হয়। কোনও কোনও ক্ষেত্রে তা শূন্যেও নেমে আসে। শুল্ক ছাড়ের সুবিধা পায় আমদানিকারী সংস্থাগুলিও। গত বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, এই প্রকল্পে সম্প্রতি আমদানি উল্লেখযোগ্য ভাবে বেড়ে গিয়েছে। সঙ্গে বেড়েছে অনৈতিক বাণিজ্যের আশঙ্কাও। সে কারণেই কড়া বিধি তৈরির প্রয়োজন হয়ে পড়েছে। রবিবার কেন্দ্রের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, আমদানিকারী সংস্থা বা তার এজেন্টকে বিলের সঙ্গে সংশ্লিষ্ট পণ্যের ব্যাপারে বিস্তারিত তথ্য দিতে হবে। নিতে হবে শংসাপত্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন