সুদ কমা, বর্ষার আশায় নতুন নজির সূচকের

ষাঁড়ের দৌড় (বুল-রান) অব্যাহত শেয়ার বাজারে। চাঙ্গা চাহিদার এই বাজারে ৩০,০০০ ও ৯,৪০০-র মাইলফলক আগেই পেরিয়েছে সেনসেক্স ও নিফ্‌টি। তার উপর মূলত সুদ কমার আশায় ভর করে সোমবার ফের নতুন রেকর্ড গড়ে ফেলল তারা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৬ মে ২০১৭ ০৪:৪১
Share:

ষাঁড়ের দৌড় (বুল-রান) অব্যাহত শেয়ার বাজারে।

Advertisement

চাঙ্গা চাহিদার এই বাজারে ৩০,০০০ ও ৯,৪০০-র মাইলফলক আগেই পেরিয়েছে সেনসেক্স ও নিফ্‌টি। তার উপর মূলত সুদ কমার আশায় ভর করে সোমবার ফের নতুন রেকর্ড গড়ে ফেলল তারা।

ডলারের সাপেক্ষে এক লাফে ২৬ পয়সা দাম বাড়ল টাকারও। দিনের শেষে মার্কিন মুদ্রার দর দাঁড়াল ৬৩.৮৭ টাকায়। গত ২১ মাসে সবচেয়ে কম।

Advertisement

এ দিন ১৩৩.৯৭ পয়েন্ট বেড়ে ৩০,৩২২.১২ অঙ্কে দৌড় শেষ করেছে সেনসেক্স। ৪৪.৫০ পয়েন্ট উঠে ৯,৪৪৫.৪০ অঙ্কে দৌড় শেষ করেছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফ্‌টি-ও। দু’টিই নতুন নজির।

কেন্দ্রের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, এপ্রিলে ৩ শতাংশের নীচে (২.৯৯%) নেমে এসেছে খুচরো মূল্যবৃদ্ধির হার। পাইকারি মূল্যবৃদ্ধিও কমে দাঁড়িয়েছে ৩.৮৫%। পাইকারি মূল্যবৃদ্ধির নতুন হিসেব নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন ঠিকই। কিন্তু বাজার আশা করছে, এখনই মূল্যস্ফীতির ছোবলের আশঙ্কা কমায় খুব তাড়াতাড়ি এক দফা সুদ ছাঁটাইয়ের পথে হাঁটতে পারে রিজার্ভ ব্যাঙ্ক।

বিশেষজ্ঞদের মতে, এই আশা এ দিন মাথা তুলতে সাহায্য করেছে সূচককে। উত্থানে ইন্ধন জুগিয়েছে আন্দামান ও নিকোবরে সময়ের আগেই বর্ষা শুরুর সুখবর, বিভিন্ন সংস্থার ভাল আর্থিক ফল ইত্যাদিও। এই সব কারণে বাজারের মন এ দিন ফুরফুরে থাকায় দুনিয়া জুড়ে সাইবার হানার খবর তাকে কিছুটা চিন্তায় ফেললেও দমিয়ে দিতে পারেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন