index

শান্তির বার্তায় দৌড় সূচকের 

দেশের আর্থিক হাল ফেরাতে কিছু স্বল্প ও দীর্ঘমেয়াদি পদক্ষেপ করতে পারে কেন্দ্র।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২০ ০৫:২০
Share:

আমেরিকার ড্রোন হামলায় ইরানের সেনা অফিসারের মৃত্যুর পরে অস্থির হয়ে উঠেছিল সারা বিশ্বের শেয়ার বাজার। আর ইরানের পাল্টা ক্ষেপণাস্ত্র হামলা সত্ত্বেও আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শান্তির বার্তায় বৃহস্পতিবার স্বস্তি ফিরল বাজারে।

Advertisement

সেনসেক্স ফের ৪১ হাজারের ঘরে ফিরল। নিফ্‌টি আবার পা রাখল ১২ হাজারে। বিশেষজ্ঞদের বক্তব্য, আমেরিকা-ইরানের শান্তিবার্তার পাশাপাশি, আমেরিকার সঙ্গে চিনের শুল্ক-চুক্তির সময় ঘোষণা এবং দেশে অর্থনীতিকে ঘুরিয়ে দাঁড় করাতে প্রধানমন্ত্রীর সঙ্গে অর্থনীতিবিদ ও শিল্পকর্তাদের বৈঠকও ভারতের দুই শেয়ার সূচকের উত্থানে সাহায্য করেছে।

এ দিন সেনসেক্স ৬৩৪.৬১ পয়েন্ট বেড়ে ৪১,৪৫২.৩৫ অঙ্কে দৌড় শেষ করেছে। নিফ্‌টি ১৯০.৫৫ পয়েন্ট বেড়ে থেমেছে ১২,২১৫.৯০ অঙ্কে। গত সোমবার ইরানের সেনা অফিসারের মৃত্যুর পরে ৭৮৭.৯৮ পয়েন্ট খুইয়েছিল সেনসেক্স। এ দিন ডলারের নিরিখে টাকার দামও অনেকটা বেড়েছে। ১ ডলারের দাম ৪৮ পয়সা কমে হয়েছে ৭১.২১ টাকা।

Advertisement

উঁচুতে সূচক

ফের ৪১ হাজারের ঘরে সেনসেক্স। নিফ্‌টি ১২ হাজারি। লগ্নিকারীদের ঘরে ২.২৫ লক্ষ কোটি টাকা। ডলারের নিরিখে মাথা তুলল টাকাও।

কারণ কী

আমেরিকা-ইরান উত্তেজনায় শান্তির বার্তা। শুল্ক-যুদ্ধের সমাধানের বার্তা। অর্থনীতির গতি ফেরাতে বৈঠক প্রধানমন্ত্রীর।

আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট। আগে বিভিন্ন মহলের সঙ্গে বৈঠক করছেন প্রধানমন্ত্রী। এ দিন অর্থনীতিবিদ এবং শিল্পকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। বিশেষজ্ঞদের বক্তব্য, এর ফলেও এ দিন আশার বার্তা পেয়েছে লগ্নিকারী মহল। তারা মনে করছে, দেশের আর্থিক হাল ফেরাতে কিছু স্বল্প ও দীর্ঘমেয়াদি পদক্ষেপ করতে পারে কেন্দ্র। এর ফলেও সূচকের গতি বেড়েছে। তবে আর একটি অংশের বক্তব্য, শীঘ্রই শিল্প ও বাণিজ্য সংস্থাগুলির তৃতীয় ত্রৈমাসিকের ফলাফল প্রকাশ হবে। এর পরে সূচকের গতিমুখ নির্ভর করবে তার উপরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন