Government

সঙ্ঘের নালিশ আসতেই দরাজ হাতে ঋণের নির্দেশ

দেশে আর্থিক কর্মকাণ্ড শুরু হলেও, ছোট সংস্থাগুলির ২১% আয় কমবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০২০ ০৫:১০
Share:

প্রতীকী ছবি

সঙ্ঘ পরিবারের নালিশ পেয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বেসরকারি ব্যাঙ্কগুলিকে ঋণ বিলি শুরু করার নির্দেশ দিলেন। আজ বৈঠকে ওই সব ব্যাঙ্কের প্রধানদের জানালেন, অর্থনীতিকে চাঙ্গা করার প্যাকেজ রূপায়ণ করতে ছোট-মাঝারি শিল্পকে দরাজ হাতে ঋণ দিতেই হবে।

Advertisement

কেন্দ্র লকডাউনের ধাক্কা থেকে অর্থনীতিকে ঘুরিয়ে দাঁড় করাতে মূলত ঋণ বিলিতেই জোর দিয়েছে। ছোট-মাঝারি শিল্পের জন্য ১০০% সরকারি গ্যারান্টি-সহ বন্ধকহীন ঋণ বণ্টনের প্রকল্প এনেছে। কিন্তু সঙ্ঘ পরিবারের ছোট শিল্পের সংগঠন লঘু উদ্যোগ ভারতী অর্থমন্ত্রীর কাছে অভিযোগ জানিয়েছে, ব্যাঙ্কগুলি সরকারি প্রকল্প মেনে ঋণ দিচ্ছে না। লাগাম টানছে।

আর্থিক উপদেষ্টা সংস্থা ক্রিসিল জানিয়েছে, দেশে আর্থিক কর্মকাণ্ড শুরু হলেও, ছোট সংস্থাগুলির ২১% আয় কমবে। ফলে তাদের ঋণ দেওয়া ঝুঁকিপূর্ণ। এর ফলে নগদের অভাবে রোজকার ব্যবসা চালাতে প্রয়োজনীয় পুঁজি কম পড়বে সংস্থাগুলির।

Advertisement

সম্প্রতি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক প্রধানদের সঙ্গে বৈঠক করেছিলেন নির্মলা। আজ বেসরকারি ব্যাঙ্ক ও ব্যাঙ্ক ছাড়া অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের কর্তাদের বলেন, সরকার যে জরুরি প্রয়োজনে ঋণের গ্যারান্টির প্রকল্প এনেছে, তা রূপায়ণ করতে হবে। ফলে দিতেই হবে ধার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন