virgin australia

ভার্জিন অস্ট্রেলিয়া কেনার দৌড়ে ইন্টারগ্লোব

এ বার সে দেশের দ্বিতীয় বৃহত্তম ওই বিমান সংস্থা কিনতে নিলামে অংশ নেওয়ার কথা জানাল রাহুল ভাটিয়ার ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ়েস।

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মে ২০২০ ০৪:৩১
Share:

ফাইল চিত্র

করোনার ধাক্কায় সপ্তাহ তিনেক আগে নিজেদের দেউলিয়া ঘোষণা করেছিল ভার্জিন অস্ট্রেলিয়া। এ বার সে দেশের দ্বিতীয় বৃহত্তম ওই বিমান সংস্থা কিনতে নিলামে অংশ নেওয়ার কথা জানাল রাহুল ভাটিয়ার ইন্টারগ্লোব এন্টারপ্রাইজ়েস। যাদের হাতে রয়েছে ভারতীয় বিমান সংস্থা ইন্ডিগোর সিংহভাগ অংশীদারি। যে ইন্ডিগো আবার নিজেরাই কয়েকদিন আগে করোনার জেরে হওয়া আর্থিক ক্ষতির মোকাবিলা করতে কর্মীদের বেতন কমানোর কথা জানিয়েছে।

Advertisement

করোনা যুঝতে বিমান ওড়ায় নিষেধাজ্ঞা চাপিয়েছে ভারত-সহ বহু দেশ। যার জের পড়েছে বিমান শিল্পের উপরে। ভারতেও ইন্ডিগো-সহ বিভিন্ন সংস্থা বেতন ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে। অস্ট্রেলিয়াতে মার্চ থেকে পরিষেবা বন্ধ রাখতে বাধ্য হয়েছে রিচার্ড ব্র্যানসনের ভার্জিন অস্ট্রেলিয়া। ঘুরে দাঁড়ানোর চেষ্টায় সরকারের থেকে ৮৮৭৬ কোটি ডলারের ঋণ নেওয়ার চেষ্টা করেও ব্যর্থ তারা। শেষ পর্যন্ত দেউলিয়া ঘোষণা করে সংস্থা। ফলে সংশয়ে প্রায় ১৬,০০০ কর্মীর চাকরি।

শুক্রবার ইন্টারগ্লোব জানিয়েছে, নিলামের চুক্তির শর্ত অনুসারে এখনই এর থেকে বেশি কিছু বলা সম্ভব নয়। যদিও অনেকে বলছেন, এই বাজারে ইন্ডিগোর মূল সংস্থা যদি অন্য সংস্থায় লগ্নি করে, তা হলে ভারতীয় সংস্থাটির পুঁজি প্রয়োজন হলে, তাতে আগামী দিনে টান পড়তে পারে। তবে অন্য অংশের মতে, ইন্টারগ্লোব ইন্ডিগোর মূল সংস্থা ঠিকই। কিন্তু ইন্ডিগোর বিপুল মূলধন রয়েছে। ফলে ইন্টারগ্লোব নিলামে অংশ নিলেও সমস্যা হবে না।
সংবাদ সংস্থা

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন