ঘূর্ণিঝড় ভারদার জেরে দু’দিন ধরেই নেট-ভোগান্তি

ভারদার প্রকোপে সোমবার চেন্নাইয়ের ‘ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে’-র পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়ে। এ দিনও তা পুরোপুরি চালু হয়নি। মূলত বিএসএনএল, এয়ারটেলের নেট পরিষেবা ব্যাহত হয়। যার জেরে আবার রাজ্যে আটকে যায় ব্যাঙ্কের চেক ‘ক্লিয়ারিং’ পরিষেবাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৬ ০১:৪৮
Share:

ঘূর্ণিঝড় ‘ভারদা’ ভোগাল মঙ্গলবারও।

Advertisement

ভারদার প্রকোপে সোমবার চেন্নাইয়ের ‘ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে’-র পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়ে। এ দিনও তা পুরোপুরি চালু হয়নি। মূলত বিএসএনএল, এয়ারটেলের নেট পরিষেবা ব্যাহত হয়। যার জেরে আবার রাজ্যে আটকে যায় ব্যাঙ্কের চেক ‘ক্লিয়ারিং’ পরিষেবাও। ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অব ইন্ডিয়ার আশঙ্কা, চেকে টাকা না-পেলে দুর্ভোগ আরও বাড়বে।

বিশ্বের সঙ্গে নেটের যোগসূত্রের জন্য চেন্নাই, মুম্বই ও আগরতলায় আন্তর্জাতিক ‘গেটওয়ে’ বা নেট-দরজা রয়েছে। স্যাটেলাইট বা অপটিক্যাল-ফাইবার কেব্‌ল দিয়ে সেগুলির মাধ্যমে তথ্য আদান-প্রদান করে টেলিকম সংস্থাগুলি। কোন টেলিকম সংস্থার ক’টি গেটওয়ে লাগবে, তা নির্ভর করে তাদের তথ্য পরিবহণের প্রয়োজনীয়তার উপর। বিএসএনএল সূত্রের খবর, চেন্নাইয়ে তাদের ১০টি গেটওয়ের মধ্যে পাঁচটি এ দিন দুপুরেও বিকল ছিল। সন্ধ্যায় সাতটি চালু হয়। তবে সোমবার থেকেই তারা মুম্বইয়ের বিকল্প পথ দিয়ে রাজ্যেও নেট পরিষেবা দিতে শুরু করেছে। ক্যালকাটা টেলিফোন্স-এর এক কর্তার আশা, আজ, বুধবার পরিস্থিতি স্বাভাবিক হবে।

Advertisement

অন্য দিকে, এয়ারটেল গ্রাহকদের অনেকেরই অভিযোগ, এ দিন তাঁদের নেট পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল। সংস্থা জানিয়েছে, সমুদ্রের নীচে তাদের একটি আন্তর্জাতিক কেব্‌ল ঘূর্ণিঝ়ড়ের জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে। এ জন্য কিছু জায়গায় ইন্টারনেটের গতি কমে যায়। সংস্থার দাবি, পরিস্থিতি স্বাভাবিক করতে তাদের কর্মীরা কাজ করছেন। বিকল্প পথ দিয়েও পরিষেবা দেওয়ার ব্যবস্থা হয়েছে।

চেক ক্লিয়ারিং প্রসঙ্গে বেফি-র সাধারণ সম্পাদক প্রদীপ বিশ্বাস জানান, শুধু এ রাজ্যেরই নয় এখান থেকে ভিন্‌ রাজ্যে পাঠানো কোনও চেকও এ দিন ‘ক্লিয়ারিং’ হয়নি। ফলে চেকে যাঁরা লেনদেন করেছেন, তাঁদের টাকা পেতে দেরি হতে পারে।

ব্যাঙ্কিং শিল্প সূত্রের খবর, প্রচলিত পদ্ধতি হল, দু’টি ভিন্ন ব্যাঙ্কের মধ্যে চেকের লেনদেন হলে তা ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার (এনপিসিআই) মাধ্যমে হয়। দক্ষিণ ভারত ও পূর্বাঞ্চলের ব্যাঙ্কগুলির হয়ে সেই কাজ এনপিসিআই করে চেন্নাইয়ে। কিছু ব্যাঙ্কের ক্লিয়ারিং-এর কাজও হয় চেন্নাইতে। গোটা প্রক্রিয়াটি বন্ধ হয়ে যাওয়ার অভিযোগ মানতে চায়নি এনপিসিআই। তারা জানিয়েছে, ঘূর্ণিঝড়ের জন্য তাদের ও কিছু ব্যাঙ্কের পরিষেবা আংশিক ভাবে ব্যাহত হওয়ায় কাজে কিছুটা দেরি হয়েছে। চেন্নাইয়ে গড়ে রোজ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ১১ লক্ষ চেক ক্লিয়ারিং হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন