LIC

LIC IPO: এলআইসি-র আইপিও কেনার প্রস্তুতি নিচ্ছেন? কোন বিষয়গুলি নিয়ে সতর্ক থাকতে হবে

দেশের বেশ কয়েকটি বিনিয়োগকারী সংস্থা সতর্ক বলেছে এলআইসি শেয়ার কতগুলি বিষয় বিনিয়োগকারীদের মাথায় রাখতে হবে।

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মে ২০২২ ২১:৪৯
Share:

ফাইল ছবি

বুধবারই বাজারে আসছে জীবন বিমা নিগম (এলআইসি)-এর আইপিও। ৪ তারিখ থেকে ৯ তারিখ পর্যন্ত বিনিয়োগকারীরা সুযোগ পাববেন শেয়ার কেনার। শেয়ার বাজারে নিয়মিত বিনিয়োগকারীর পাশাপাশি পলিসি হোল্ডাররাও এই রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার কিনতে পারবেন। পলিসি হোল্ডারদের জন্য থাকছে বিশেষ ছাড়ও। খুব স্বাভাবিক ভাবে লাভজনক এই রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার কিনতে অনেকেই ঝাঁপিয়ে পড়বেন। কিন্তু দেশের বেশ কয়েকটি বিনিয়োগকারী সংস্থা সতর্ক বলেছে এলআইসি শেয়ার কতগুলি বিষয় বিনিয়োগকারীদের মাথায় রাখতে হবে।

ডিজিটাল দুনিয়ায় এই রাষ্ট্রায়ত্ত সংস্থার শক্তিশালী উপস্থিতি নেই। তাদের পলিসির বেশির ভাগ বিক্রি হয় এজেন্টের মাধ্যমে এবং প্রিমিয়াম সংগ্রহ করেন এজেন্টরাই। বিমা সংস্থারই দেওয়া তথ্য অনুযায়ী মাত্র ৩৬ শতাংশ পলিসি হোল্ডার ডিজিটাল মাধ্যম ব্যবহার করে প্রিমিয়াম দেন। সেই তুলনায় বেসরকারি সংস্থাগুলির প্রায় ৯০ শতাংশ প্রিয়িয়াম দেওয়া হয় নেটমাধ্যমে। বিশেষজ্ঞদের মতে আগামী দিনে যদি এই পদ্ধতি বজায় থাকে তবে এলআইসি-র সামগ্রিক ব্যয় বাড়তে থাকবে।

Advertisement

এলআইসি-র চক্রবৃদ্ধি হারে বার্ষিক বৃদ্ধি ২০১৫-১৫ এবং ২০২০-২১ অর্থবর্ষে ৯ শতাংশের মধ্যে ঘোরাফেরা করেছে। অন্য দিকে ওই একই সময়ে বেসরকারি বিমা সংস্থাগুলির ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

জীবন বিমা নিগমের প্রতি শেয়ারের মূল্য ৯০২ টাকা থেকে শুরু করে ৯৪৯ টাকা পর্যন্ত ধার্য করা হবে বলে সেবির তরফে জানানো হয়েছে। বিনিয়োগকারীরা ১৫ এবং তার গুণিতকে শেয়ারের আবেদন জানাতে পারেন। জীবনবিমাকারী গ্রাহকদের জন্য ২.২১ কোটি এবং কর্মচারীদের জন্য ১.৫৮ কোটি শেয়ার সংরক্ষিত রাখা হবে। কর্মচারীরা শেয়ারের উপর ৪৫ টাকা ও জীবনবিমাকারী গ্রাহকরা ৬০ টাকা ছাড় পাবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন