গাড়ি-বিমার প্রিমিয়াম হিসেবে নয়া নিয়মের ইঙ্গিত

বর্তমানে মূলত গাড়ির মডেল ও তা তৈরির সময়, কোথায় ব্যবহার হচ্ছে এবং ইঞ্জিনের ক্ষমতার উপরে বিমার প্রিমিয়াম নির্ভর করে। নিয়ন্ত্রকের মতে, এতে যে ব্যক্তি আইন মেনে গাড়ি চালান অথবা যাঁর গাড়ি খুব কম চলে এবং যিনি খুব খারাপ ভাবে গাড়ি চালান বা অনেক বেশি গাড়ি চড়েন— একই মডেলের গাড়ি হলে তাঁদের দু’জনেরই প্রিমিয়ামের অঙ্কও হয় এক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৭ ০৯:২০
Share:

ছবি: সংগৃহীত

গাড়ি-বিমার প্রিমিয়াম স্থির করার নতুন ব্যবস্থা ‘টেলিম্যাটিক্স’ চালুর কথা ভাবছে আইআরডিএ। এই ব্যবস্থায় গাড়ির ভিতরে বসানো ব্ল্যাক বক্সের মতো যন্ত্রের সাহায্যে খতিয়ে দেখা হবে সেটি নিয়ম মেনে চালানো হয়েছে কি না। তার ভিত্তিতেই স্থির হবে প্রিমিয়ামের অঙ্ক। ৮ সেপ্টেম্বর পর্যন্ত এ নিয়ে সাধারণ মানুষের মতামত জানতে চেয়েছে বিমা নিয়ন্ত্রকটি।

Advertisement

বর্তমানে মূলত গাড়ির মডেল ও তা তৈরির সময়, কোথায় ব্যবহার হচ্ছে এবং ইঞ্জিনের ক্ষমতার উপরে বিমার প্রিমিয়াম নির্ভর করে। নিয়ন্ত্রকের মতে, এতে যে ব্যক্তি আইন মেনে গাড়ি চালান অথবা যাঁর গাড়ি খুব কম চলে এবং যিনি খুব খারাপ ভাবে গাড়ি চালান বা অনেক বেশি গাড়ি চড়েন— একই মডেলের গাড়ি হলে তাঁদের দু’জনেরই প্রিমিয়ামের অঙ্কও হয় এক। নতুন ব্যবস্থায় এই বৈষম্যই দূর করতে চাওয়া হয়েছে বলে আইআরডিএ-র দাবি।

টেলিম্যাটিক্স ব্যবস্থায় গাড়ির ব্যবহারের উপরেই সরাসরি বিমার প্রিমিয়াম নির্ভর করবে। সে ক্ষেত্রে যিনি আইন মানেন অথবা যাঁর গাড়ি চলে কম, তাঁর প্রিমিয়াম কমবে। নিয়ন্ত্রকের মতে, গাড়িতে ব্ল্যাক বক্স শুধু বিমার অঙ্ক স্থির করাই নয়। তেল বাঁচানো, চুরি যাওয়া গাড়ি খুঁজে বার করার ক্ষেত্রেও কাজে লাগবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন