Jeff Bezos

ভারতে পা বেজোসের 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২০ ০৬:৩৮
Share:

রাজঘাটে মোহনদাস কর্মচন্দ গাঁধীর সমাধিতে শ্রদ্ধা জানাচ্ছেন বেজোস।—ছবি টুইটার।

বিক্ষোভের সম্ভাবনাকে সঙ্গী করে মঙ্গলবার ভারতে পা রাখলেন অ্যামাজন কর্ণধার জেফ বেজোস। অ্যামাজন, ফ্লিপকার্টের মতো ই-কমার্স সংস্থার বিরুদ্ধে প্রতিযোগিতা কমিশন তদন্তের নির্দেশ দেওয়ার পরের দিনই।

Advertisement

আজ দিল্লিতে রাজঘাটে মোহনদাস কর্মচন্দ গাঁধীর সমাধিতে শ্রদ্ধা জানান বেজোস। টুইটে সেই ভিডিয়ো পোস্টও করেন। তাঁর এই ভারত সফরের প্রথম দিনে ই-কমার্স সংস্থাগুলির বিরুদ্ধে ফের তোপ দেগেছে ব্যবসায়ীদের সংগঠন সিএআইটি। আজ সংগঠনের সেক্রেটারি জেনারেল প্রবীণ খণ্ডেলওয়াল বলেন, বুধবার দেশের ৩০০টি শহরে সিএআইটির সদস্যেরা বিক্ষোভ দেখাবেন। ই-কমার্স সংস্থাগুলি প্রত্যক্ষ বিদেশি লগ্নি নীতি ভাঙছে। এ নিয়ে তদন্তের জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে আর্জি জানানো হবে।

বিক্ষোভের এই পরিবেশের মধ্যেই আগামিকাল ও পরশু দিল্লিতে ছোট ও মাঝারি শিল্পের জন্য অ্যামাজনের অনুষ্ঠান রয়েছে। সেখানে যোগ দেওয়ার কথা এন আর নারায়ণমূর্তি, কিশোর বিয়ানির মতো শিল্পপতিদের। তবে বেজোস যাবেন কি না, গেলে কবে এবং কখন, তা নিয়ে মুখ খুলতে রাজি হয়নি সংস্থা। অনেকে বলছেন, যতই প্রতিবাদ হোক, ভারত যে অ্যামাজনের পাখির চোখ তা স্পষ্ট। এ দেশে বিপুল লগ্নি করেছে তারা। যদিও আজ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান অশোককুমার গুপ্ত জানিয়েছেন, বড় ই-কমার্স সংস্থাগুলির অযৌক্তিক বা মাত্রাতিরিক্ত ছাড় দেওয়া উচিত নয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন