জেট পাইলটেরা শীর্ষ আদালতে

আর্থিক সমস্যায় ধুঁকতে থাকা জেট ১৭ এপ্রিল থেকে পরিষেবা বন্ধ করেছে। স্টেট ব্যাঙ্কের নেতৃত্বাধীন ঋণদাতাদের যে গোষ্ঠীর টাকা ঢালার কথা ছিল, তারা এখনও তা দেয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মে ২০১৯ ০১:৩৭
Share:

বন্ধ থাকা জেট এয়ারওয়েজ ফের চালু করতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন সংস্থার পাইলটেরা। জেট পাইলটদের সংগঠন ন্যাশনাল এভিয়েটর্স গিল্ডের (ন্যাগ) আর্জি, সংস্থার ঋণদাতা স্টেট ব্যাঙ্ককে অন্তর্বর্তীকালীন পুঁজি জোগাতে নির্দেশ দিক শীর্ষ আদালত। একই সঙ্গে সংস্থার কোনও বিমানের নথিভুক্তি বাতিল না-করা এবং তাদের স্লট অন্য সংস্থাকে পুরোপুরি যেন দিয়ে না-দেওয়া-হয়, কেন্দ্র ও বিমান নিয়ন্ত্রককে সেই নির্দেশ দেওয়ারও আর্জি জানিয়েছে তারা। প্রসঙ্গত, স্টেট ব্যাঙ্ক-সহ ঋণদাতাদের হাতেই রয়েছে জেটের রাশ।

Advertisement

আর্থিক সমস্যায় ধুঁকতে থাকা জেট ১৭ এপ্রিল থেকে পরিষেবা বন্ধ করেছে। স্টেট ব্যাঙ্কের নেতৃত্বাধীন ঋণদাতাদের যে গোষ্ঠীর টাকা ঢালার কথা ছিল, তারা এখনও তা দেয়নি। লগ্নির যে প্রস্তাব চাওয়া হয়েছে, তাতে সাড়া মিলবে কি না ঠিক নেই। বলা হচ্ছে ১০ মে ছবিটা স্পষ্ট হবে। সূত্রের খবর, লগ্নিকারীর সন্ধান মিললে স্টেট ব্যাঙ্ক অন্তর্বর্তীকালীন টাকা দেবে। তা দিয়ে কর্মীদের বকেয়া বেতন মেটানো হবে। ফের পরিষেবা চালু করবে জেট। সংস্থার কর্মীরা নিজেরাই পুঁজি ঢেলে পরিষেবা চালুর প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু জেটে বিনিয়োগের প্রস্তাব পাঠানোর দিন ইতিমধ্যেই পেরিয়েছে।

এই অবস্থায় সুপ্রিম কোর্টে ন্যাগের দাবি, প্রতিশ্রুতি দিলেও স্টেট ব্যাঙ্ক এখনও ১,৫০০ কোটি টাকা মূলধন জোগায়নি। তাই ঝাঁপ বন্ধ করতে বাধ্য হয়েছে জেট। সমস্যায় পড়েছেন প্রায় ২২,০০০ কর্মী। তাই পুঁজি দিতে শীর্ষ ব্যাঙ্ক যাতে ঋণদাতাদের নির্দেশ দেয়, সেই আর্জি জানিয়েছে তারা।

Advertisement

আর্জি
• জেট এয়ারকে স্টেট ব্যাঙ্ক যাতে অন্তর্বর্তী পুঁজি জোগায়, তা নিশ্চিত করুক সুপ্রিম কোর্ট।
• সংস্থার বিমানের নথিভুক্তি বাতিলের আর্জি যেন মানা না-হয়, সেই নির্দেশ দিক শীর্ষ আদালত।
• সঙ্গে আবেদন, অন্যান্য সংস্থাকে পাকাপাকি ভাবে জেটের স্লট না-দেওয়ার।

বিমানবন্দরে জেটের স্লট অন্যান্য সংস্থাকে ব্যবহারের জন্য দেওয়া হয়েছে। সেগুলি যাতে পাকাপাকি ভাবে না-দেওয়া হয়, তা নিশ্চিত করতে বলেছে ন্যাগ। তাদের অভিযোগ, এতে সংস্থার বাজারমূল্য কমছে। ক্রেতা পাওয়াও মুশকিল হবে। কেন্দ্রের যদিও দাবি ছিল, জেট পরিষেবা শুরু করলে ওই স্লটগুলি তাদের ফেরানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন