Jharkhand

Jharkhand: ‘মারাং গোমকে জয়পাল সিংহ মুন্ডা ওভারসিজ স্কলারশিপ’ প্রকল্পের আওতা বাড়াল ঝাড়খণ্ড

২০২১-এ ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন আশ্বাস দিয়েছিলেন ‘মারাং গোমকে জয়পাল সিংহ মুন্ডা ওভারসিজ স্কলারশিপ’ প্রকল্পের আওতা বাড়ানো হবে।

Advertisement

সংবাদ সংস্থা

রাঁচী শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১৭:১৩
Share:

এ বার থেকে এই প্রকল্পের আওতায় আনা হল তফসিলি জাতি, সংখ্যালঘু, ওবিসি এবং তফসিলি উপজাতি ছাত্রছাত্রীদেরও। নিজস্ব চিত্র।

প্রতিশ্রুতি মতো ‘মারাং গোমকে জয়পাল সিংহ মুন্ডা ওভারসিজ স্কলারশিপ’ প্রকল্পের আওতা বাড়াল ঝাড়খণ্ড সরকার। ২০২১ সালে এই প্রকল্পটি চালু হয়। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের মেধাবী ছাত্রছাত্রীদের ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের সেরা দশ বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে পড়াশোনার সুযোগ দেওয়া হয়।শুরুতেই ভাল সাড়া পাওয়ায় এই প্রকল্পের আওতা বাড়াল ঝাড়খণ্ড সরকার। এ বার থেকে এই প্রকল্পের আওতায় আনা হল তফসিলি জাতি, সংখ্যালঘু, ওবিসি এবং তফসিলি উপজাতি ছাত্রছাত্রীদেরও। ২০২১-এ মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন আশ্বাস দিয়েছিলেন ‘মারাং গোমকে জয়পাল সিংহ মুন্ডা ওভারসিজ স্কলারশিপ’ প্রকল্পের আওতা বাড়ানো হবে। এবং এ ক্ষেত্রে সরকার সম্পূর্ণ সহযোগিতা করবে বলেও আশ্বাস দিয়েছিলেন। কথা রাখলেন মুখ্যমন্ত্রী।

Advertisement

এখন থেকে এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের ২৫ জন পড়ুয়া প্রতি বছর সম্পূর্ণ সরকারি খরচে এক বছরের জন্য স্নাতকোত্তর অথবা দু’বছরের জন্য এমফিল পড়তে যেতে পারবেন ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ে। আর এই প্রকল্পের জন্য ঝাড়খণ্ড সরকার তাদের বাজেটে প্রতি বছর ১৬ কোটি টাকা বরাদ্দ করেছে। প্রয়োজনে সেই বরাদ্দ আরও বাড়ানো হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে সরকার।

এই বৃত্তির সুবিধা পেতে গেলে আবেদনকারীর বয়স হতে হবে ৩৫-এর মধ্যে। আবেদনের সময়সীমা ২৫ জুন পর্যন্ত। শিক্ষায় বিবিধতা এবং সমতার বিষয়টি আরও মজবুত করাই এই বৃত্তি প্রকল্পের লক্ষ্য। শুধু তাই নয়, এই প্রকল্পের মাধ্যমে এমন এক প্রজন্ম তৈরি করা হবে যাঁরা ঝাড়খণ্ড এবং দেশের অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নের জন্য কাজ করবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন