এক ঝলকে ২০১৭-র ব্যবসা-বাণিজ্য ও প্রযুক্তি

উত্থান-পতন কম হয়নি ২০১৭-য়। বহু টালবাহানা, তর্কবিতর্কের অবসান ঘটিয়ে পণ্য-পরিষেবা কর বা জিএসটি-র পথ চলা শুরু হয়েছে ১ জুলাই থেকে। জিএসটি-র হাত ধরে শুরু হয়েছে পরোক্ষ করে নয়া জমানা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৭ ১৮:৫৯
Share:

তামাম দুনিয়া যে পথে হাঁটছে তাতে পিছিয়ে নেই দেশও। মোদী জমানার সূচনা থেকেই ডিজিটাল প্রযুক্তির হাত ধরেছে কাশ্মীর থেকে কন্যাকুমারী। শহর ছাড়িয়ে ‘ডিজিটাল পরিবর্তন’ ছাপ ফেলেছে প্রত্যন্ত এলাকাতেও।

Advertisement

তবে উত্থান-পতন কম হয়নি ২০১৭-য়। বহু টালবাহানা, তর্কবিতর্কের অবসান ঘটিয়ে পণ্য-পরিষেবা কর বা জিএসটি-র পথ চলা শুরু হয়েছে ১ জুলাই থেকে। জিএসটি-র হাত ধরে শুরু হয়েছে পরোক্ষ করে নয়া জমানা।

শুরুতেই পালে তেমন হাওয়া পায়নি জিএসটি। বারে বারেই বেহাল অবস্থার সম্মুখীন হয়েছে ভারতীয় অর্থনীতি। উৎপাদন শিল্পের দশা হয়েছে তথৈবচ। বৃদ্ধির গতি ঢিমে। পালে তেমন হাওয়া পায়নি লগ্নিও। চলতি বছরের নভেম্বরেই পাঁচ শতাংশের দোরগোড়ায় পৌঁছে গিয়েছে খুচরো মূল্যবৃদ্ধির হার। গত ১৫ মাসে যা সর্বাধিক।

Advertisement

আরও পড়ুন:

উন্নতি কোথায়, ব্যাঙ্কের পুঁজি আটকাল কেন্দ্র

এয়ারটেলের হটস্পট এখন আরও সস্তা!

দেখুন ভিডিও:

বাণিজ্যে ভাটা পড়লেও ‘ডিজিটাল ট্রান্সফর্মেশন’-এর ছাপ পড়েছে প্রযুক্তি জগতে। অনলাইন স্ট্রিমিংয়ের দিকে ঝুঁকেছে নয়া প্রজন্ম। প্রাধান্য পেয়েছে হটস্টার, হইচই, নেটফ্লিক্স, আমাজন প্রাইমের মতো সংস্থা। নিত্যনতুন ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ, ফেসবুক। ভারতের বাজারে জিও লঞ্চ করেছে নতুন ৪জি স্মার্টফোন। ডিজিটাল প্রযুক্তি আষ্টেপৃষ্টে থাবা বসিয়েছে আমজনতার দৈনন্দিন জীবনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন