Gold Price in Kolkata

বাড়তে শুরু করলেও রয়েছে নাগালের মধ্যেই, পুজোর আগে সোনা কেনার শেষ সুযোগ হতে পারে এটাই

কয়েক দিন আগে সরকারি প্রকল্প সভেরেইন গোল্ড বন্ডে অনেকে বিনিয়োগ করেছেন। যাঁরা বন্ডে সোনা কেনেননি, তাঁরা বিনিয়োগ করতে পারেন এখন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ০৯:৫৭
Share:

বাড়ল সোনার দাম। প্রতিনিধিত্বমূলক ছবি।

ঘুরে দাঁড়াচ্ছে সোনা। আবার বাড়তে শুরু করেছে সোনার দাম। রবিবার কলকাতায় সোনার দাম প্রতি গ্রামে বৃদ্ধি পেয়েছে প্রায় ৮০ টাকা। এক সময় টানা কমছিল সোনার দাম। ৭ অক্টোবর, শনিবার ১০ গ্রাম পাকা সোনার বাটের দাম কমে হয় ৫৬ হাজার ৯৫০ টাকা। হলমার্ক গয়নার দাম ছিল ৫৪ হাজার ৪০০ টাকা।

Advertisement

কলকাতায় রবিবার প্রতি ১০ গ্রামে ৮০০ টাকা বাড়লেও বলা যেতে পারে পুজোর আগে এখনও সুযোগ রয়েছে সোনা কেনার। কারণ এখনও সোনার দাম বেশ কম। রবিবারের হিসাব অনুযায়ী কলকাতায় ১০ গ্রাম পাকা সোনার বাটের (২৪ ক্যারাট) দাম ৫৭ হাজার ৭৫০ টাকা, খুচরো পাকা সোনার দাম (২৪ ক্যারাট) ৫৮ হাজার ৫০ টাকা এবং হলমার্ক সোনার দাম বেড়ে দাঁড়িয়েছে (২২ ক্যারাট) ৫৫ হাজার ২০০ টাকা। তাই যাঁরা সোনা কিনতে চান, তাঁরা আর দেরি না করে দ্রুত সোনায় বিনিয়োগের কথা ভাবতে পারেন, কারণ আগামী দিনে আরও বাড়তে পারে সোনার দাম।

কয়েক দিন আগে সরকারি প্রকল্প সভেরেইন গোল্ড বন্ডে অনেকে বিনিয়োগ করেছেন। যাঁরা বন্ডে সোনা কেনেননি, তাঁরা বিনিয়োগ করতে পারেন এখন। এ ছাড়াও যাঁরা গয়না পরতে ততটা ভালবাসেন না কিন্তু সঞ্চয় এবং বিনিয়োগে আগ্রহী, বা এখন গয়না কিনে পরে ব্যবহার করতে চান, তাঁরা গ্রাম প্রতি ৫ হাজার ৭৭৫ টাকায় পাকা সোনার বাট বা কয়েন কিনতে পারেন। সে ক্ষেত্রে গয়না বানানোর মজুরির খরচও বাঁচবে, বিনিয়োগও হবে। সোনার দাম কমার সঙ্গে সঙ্গে শেয়ার বাজারে সস্তা হয়েছে গোল্ড ইটিএফও। তাই সোনার গয়না ছাড়াও যাঁরা সোনায় বিনিয়োগে আগ্রহী, তাঁদের জন্য বড় সুযোগ। উৎসবের মরসুমে সব কেনাকাটার সঙ্গে সোনা না হলে কি চলে!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন