নোটবন্দি নিয়ে ক্ষুব্ধ কোটাক

উদয় কোটাকের বক্তব্যকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। কারণ, তিনি দেশের ব্যাঙ্কিং শিল্পে যথেষ্ট পরিচিত মুখ।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮ ০২:২৯
Share:

কোটাক মহীন্দ্রা ব্যাঙ্কের এমডি উদয় কোটাক

বিরোধী, অর্থনীতিবিদ, বিশেষজ্ঞেরা আগেই সমালোচনা করেছেন। ক্ষোভ উগড়ে দিয়েছে ছোট ও মাঝারি শিল্পের বড় অংশ। এ বার নোটবন্দি নিয়ে বিরক্তির সুর ব্যাঙ্কিং শিল্পের গলাতেও। কোটাক মহীন্দ্রা ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর উদয় কোটাক স্পষ্ট জানিয়ে দিলেন, সরকারের ওই পদক্ষেপের পদ্ধতিই ছিল ভুল। যার ফল সবচেয়ে বেশি ভুগতে হয়েছে ছোট ও মাঝারি উদ্যোগকে। কোটাকের ক্ষোভ, পদক্ষেপের আগে আঁটঘাট বেঁধে পরিকল্পনা করলে নোটবন্দির ফল ভালও হতে পারত। তাঁর প্রশ্ন, ‘‘বড় অঙ্কের নোট বাতিল করারই যখন সিদ্ধান্ত নেওয়া হল, তা হলে ২০০০ টাকার নোট চালু করা হল কেন?’’

Advertisement

উদয় কোটাকের বক্তব্যকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। কারণ, তিনি দেশের ব্যাঙ্কিং শিল্পে যথেষ্ট পরিচিত মুখ। নগদের সমস্যায় জর্জরিত আইএল অ্যান্ড এফএস-কে ঘুরিয়ে দাঁড় করাতে তাঁর উপরেই নির্ভর করে রয়েছে খোদ নরেন্দ্র মোদী সরকার। কোটাক বলেছেন, ‘‘নোটবন্দির ফলে সবচেয়ে সমস্যায় পড়তে হয়েছে ছোট ও মাঝারি শিল্পকে। ঋণ পেতে এখনও সমস্যা হচ্ছে তাদের।’’ তবে ব্যাঙ্কে বিপুল টাকা জমা পড়ায় আর্থিক ক্ষেত্রের সুবিধা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এর আগে অর্থ মন্ত্রকের প্রাক্তন মুখ্য উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যন বলেছিলেন, নোটবন্দি এক বিশাল, নির্মম ধাক্কা। তা যে আর্থিক বৃদ্ধি কমার অন্যতম কারণ, তা জানিয়েছিলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। আরও কড়া ভাষায় আক্রমণ করে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ বলেছিলেন, এটি কার্যত পরিকল্পিত লুঠ, সাধারণ মানুষের টাকা তছরুপের সামিল। এই সমালোচনায় আলাদা মাত্রা যোগ করলেন কোটাক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন