Forbes Richest List

প্রথম ফরাসি হিসাবে ধনীদের তালিকার শীর্ষে বার্নার্ড আরনো

গত মার্চ মাসের শেয়ারের দামের ভিত্তিতে তৈরি এই তালিকা অনুযায়ী ৭৪ বছর বয়সি বার্নার্ডের বর্তমান সম্পদের অঙ্ক দাঁড়িয়েছে ২১১০০ কোটি ডলার (২১ হাজার ১০০ কোটি ডলার)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৫:৫৪
Share:

ফোর্বসের ধনীদের তালিকায় শীর্ষস্থানে জায়গা করে নিলেন বার্নার্ড আরনো। ছবি: সংগৃহীত।

বিশ্বের ধনীদের নয়া তালিকায় এক নম্বরে উঠে এলেন ফরাসি নাগরিক বার্নার্ড আরনো। এলভিএমএইচ সংস্থার অন্যতম মালিক বার্নার্ড হলেন প্রথম ফরাসি নাগরিক যিনি ফোর্বসের ধনীদের তালিকায় শীর্ষস্থানে জায়গা করে নিলেন। গত মার্চ মাসের শেয়ারের দামের ভিত্তিতে তৈরি এই তালিকা অনুযায়ী ৭৪ বছর বয়সি বার্নার্ডের বর্তমান সম্পদের অঙ্ক দাঁড়িয়েছে ২১১০০ কোটি ডলার (২১ হাজার ১০০ কোটি ডলার)।

Advertisement

তাঁর গোষ্ঠী বিশ্বের অন্যতম ফ্যাশন সংস্থা লুই ভিত্তোঁ এবং ডিওরয়ের মালিক। শুধু তাই নয় বিশ্বের অন্যতম ব্যান্ড এবং ওয়াইন প্রস্তুককারক সংস্থা মোয়েট অ্যান্ড চানডনও এই গোষ্ঠীর মালিকানায়।

প্রথম দশের তালিকায় বাকিরা আমাদের কাছে পরিচিত নাম। যেমন এলন মাস্ক। বিতর্ক যাঁর পিছু ছাড়ে না, সেই এলন মাস্ক সম্প্রতি আবার সংবাদ শিরোনামে চলে এসেছিলেন টুইটার অধিগ্রহণের পরে। একান্ন বছর বয়সি এলন এই তালিকায় দ্বিতীয়। আর নবম স্থানে অন্যতম ভারতীয় উদ্যোগপতি মুকেশ অম্বানী।

Advertisement

তৃতীয় স্থানে অ্যামাজ়নের অন্যতম প্রতিষ্ঠাতা জেফ বেজস। ২০২১ সালে তিনি অ্যামাজ়নের প্রত্যক্ষ পরিচালনার দায় থেকে অব্যাহতি নেন। এর পরে সম্পদের ক্রম অনুসারে রয়েছেন বার্কশায়ার হ্যাথাওয়ের প্রতিষ্ঠাতা ৯২ বছরের ওয়ারেন বাফেট, মাইক্রোসফট সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা ৬৭ বছরের বিল গেটস, ব্লুমবার্গের মাইকেল ব্লুমবার্গ, এবং আমেরিকা মোভিলের কারলস হেলু।

মেক্সিকোর অ্যামেরিকা মোভিল হল বিশ্বের সপ্তম বৃহত্তম টেলিকম সংস্থা। ২০০১ সালে প্রতিষ্ঠিত এই সংস্থাটির শাখা সংস্থা আমেরিকায় ট্রাকফোন হিসাবে খ্যাত। নয় নম্বরে রয়েছেন মুকেশ অম্বানী এবং দশে মাইক্রোসফটের প্রাক্তন সিইও স্টিভ বামার। স্টিভ আমেরিকার অন্যতম বাস্কেটবল সংস্থা ন্যাশনাল বাসকেটবল অ্যাসোসিয়েশনের মালিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন