এ বার ভারতে মোবাইল কারখানা গড়ছে লেনোভো

ফক্সকন, জিয়াওমি-র পরে এ বার লেনোভো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে সাড়া দিয়ে ভারতে কারখানা গড়তে এগিয়ে এল চিনা স্মার্ট ফোন নির্মাতাটি। চেন্নাইয়ে নতুন কারখানা গড়ার কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৯ অগস্ট ২০১৫ ০২:৫৪
Share:

ফক্সকন, জিয়াওমি-র পরে এ বার লেনোভো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে সাড়া দিয়ে ভারতে কারখানা গড়তে এগিয়ে এল চিনা স্মার্ট ফোন নির্মাতাটি। চেন্নাইয়ে নতুন কারখানা গড়ার কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে তারা। বিদেশ থেকে যন্ত্রাংশ আমদানি করে এখানে তা জুড়ে ফোন তৈরি করা হবে বলে জানিয়েছে লেনোভো। তাদের হয়ে বরাতের ভিত্তিতে উৎপাদন করবে ফ্লেক্স, আগে যার নাম ছিল ফ্লেক্সট্রনিক্স।

Advertisement

একের পর এক বিদেশি মোবাইল সংস্থা ভারতে কারখানা গড়ায় দেশকে উৎপাদন শিল্পের কেন্দ্র হিসেবে গড়ে তোলার কাজ অনেকটাই এগোবে বলে দাবি করছে সংশ্লিষ্ট মহল। এর আগে চলতি মাসেই মহারাষ্ট্রে ৩০ হাজার কোটি টাকায় বৈদ্যুতিন পণ্য কারখানা গড়ার কথা জানিয়েছে তাইওয়ানের ফক্সকন। তার পরেই ফক্সকনের সঙ্গে গাঁটছড়া বেঁধে অন্ধ্রপ্রদেশের কারখানায় উৎপাদন শুরু করেছে আর এক চিনা সংস্থা জিয়াওমি। আর এ বার চেন্নাইয়ে নতুন কারখানায় বছরে ৬০ লক্ষ ফোন তৈরির কথা জানাল লেনোভো। কর্মসংস্থান হবে প্রায় ১,৫০০ জনের। প্রাথমিক ভাবে মোটোরোলার ‘মোটো-ই’ তৈরির কাজ শুরু করছে সংস্থা।

সারা বিশ্বে স্মার্ট ফোন বিক্রি বৃদ্ধির নিরিখে ভারত প্রথম স্থানে থাকলেও, লাল ফিতের ফাঁস এবং উপযুক্ত পরিকাঠামোর অভাবের জেরে কিছু দিন আগেও এখানে কারখানা গড়তে আগ্রহী হয়নি বেশির ভাগ সংস্থা। যে-কারণে ১০০-রও বেশি সংস্থা বিদেশ থেকে আমদানি করা ফোনই বিক্রি করে থাকে ভারতে। কিন্তু চিনে ক্রমশ বাড়তে থাকা উৎপাদন খরচ ও ভারতের বাজার ধরার দৌড়ে এগিয়ে থাকতে সংস্থাগুলি এখন এখানেই কারখানা গড়তে আগ্রহ দেখাচ্ছে। যার সাম্প্রতিকতম উদাহরণ লেনোভো।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন