West Bengal Weather Update

শীর্ষে কলাইকুন্ডা, ফের ৪৫ ডিগ্রি ছাড়াল পারদ, রাজ্যের ১৩ জায়গায় অতি তীব্র তাপপ্রবাহ, কলকাতায় কত?

বুধবারও তাপমাত্রায় রাজ্যের বাকি সব এলাকাকে টেক্কা দিয়েছে পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডা। সেখানে বুধে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫.২ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ২০:৫২
Share:

তীব্র গরমে পুড়ছে গোটা দক্ষিণবঙ্গ। —ফাইল চিত্র।

রাজ্যের ১৩টি জায়গায় অতি তীব্র তাপপ্রবাহ হয়েছে বুধবার। আলিপুর আবহাওয়া দফতরের পরিসংখ্যান অনুযায়ী, সেই তালিকায় আছে কলকাতাও। যদিও মঙ্গলবারের চেয়ে কলকাতার তাপমাত্রা সামান্য কমেছে। বুধবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলে ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

বুধবারও তাপমাত্রায় রাজ্যের বাকি সব এলাকাকে টেক্কা দিয়েছে পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডা। সেখানে বুধে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫.২ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যে সেটিই সর্বোচ্চ। এ ছাড়া অতি তীব্র তাপপ্রবাহ হয়েছে মালদহ, বালুরঘাট, উলুবেড়িয়া, ডায়মন্ড হারবার, মেদিনীপুর, ক্যানিং, হলদিয়া, মগরা, পানাগড়, আসানসোল এবং ঝাড়গ্রামে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হাওয়া অফিস জানিয়েছে, বুধবার কৃষ্ণনগর, বাঁকুড়া, শ্রীনিকেতন, বহরমপুর, সল্টলেক, কাঁথি, বর্ধমান, ব্যারাকপুর, বসিরহাট এবং দমদমে তাপপ্রবাহ হয়েছে। দক্ষিণবঙ্গের দু’টি জায়গায় বুধবার তাপপ্রবাহ হয়নি। সেগুলি হল দিঘা এবং সাগরদ্বীপ।

Advertisement


বুধবার রাজ্যের ২৪টি জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি ছিল। দমদমে পারদ উঠেছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াসে। এ ছাড়া, বসিরহাটে ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস, উলুবেড়িয়ায় ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস, ডায়মন্ড হারবারে ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস, মেদিনীপুরে ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াস, বাঁকুড়ায় ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস, কৃষ্ণনগরে ৪২.২ ডিগ্রি সেলসিয়াস, শ্রীনিকেতনে ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস, বহরমপুরে ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস, সল্টলেক ৪১.২ ডিগ্রি সেলসিয়াস, ক্যানিংয়ে ৪২ ডিগ্রি সেলসিয়াস, কাঁথিতে ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস, হলদিয়ায় ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস, মগরায় ডিগ্রি সেলসিয়াস, বর্ধমানে ৪২ ডিগ্রি সেলসিয়াস, পানাগড়ে ৪৪.১ ডিগ্রি সেলসিয়াস, আসানসোল ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস, পুরুলিয়ায় ৪৪.১ ডিগ্রি সেলসিয়াস, ব্যারাকপুরে ৪৩.১ ডিগ্রি সেলসিয়াস, ঝাড়গ্রামে ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

আলিপুর জানিয়েছে, আগামী তিন দিন বাংলায় বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। রবিবার থেকে বৃষ্টি হতে পারে। সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বঙ্গোপসাগর থেকে যে বাতাস স্থলভাগে ঢোকার ফলে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়, রবিবার থেকেই রাজ্যে সেই বাতাস ঢুকবে বলে মনে করা হচ্ছে। তবে তার আগে শনিবার পর্যন্ত রাজ্যের সর্বত্র তাপপ্রবাহ চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন