LIC

LIC: বাজার নিয়ন্ত্রক সেবি-তে জমা পড়ল জীবনবিমার আইপিও-র খসড়া, বাজারে আসতে পারে মার্চেই

জন সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সচিব তুহিনকান্ত পাণ্ডে এ কথা জানিয়েছেন। রবিবার টুইট করে তিনি জানান, ‘এলআইসি-র ডিআরএইচপি আজ সেবিতে জমা পড়েছে।’

Advertisement
মুম্বই শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ২৩:১০
Share:

মার্চেই বাজারে আসতে পারে জীবনবিমার আইপিও। ফাইল চিত্র।

কেন্দ্র সরকারের মালিকানাধীন জীবনবিমা নিগম তাদের আইপিও-র খসড়া (ড্রাফ‌্ট রেড হেরিং প্রসপেক্টাস সংক্ষেপে ডিআরএইচপি) শেয়ারবাজার নিয়ন্ত্রক সেবি-র কাছে জমা দিয়েছে। জন সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সচিব তুহিনকান্ত পাণ্ডে এ কথা জানিয়েছেন। রবিবার টুইট করে তিনি জানান, ‘এলআইসি-র ডিআরএইচপি আজ সেবিতে জমা পড়েছে।’

Advertisement

তথ্যাভিজ্ঞ মহলের ধারণা, সেবির ছাড়পত্র পেলে মার্চ মাসে জীবনবিমার আইপিও বাজারে আসবে। জমা পড়া খসড়া অনুযায়ী ৩১.৬২ কোটি ইকুইটি শেয়ার বাজারে ছাড়া হতে পারে। বর্তমানে জীবনবিমার পাঁচ লক্ষ ৩৯ লক্ষ কোটি টাকার সংস্থা।

বেশ কিছুদিন ধরেই শোয়ার বাজারে জীবমবিমার আইপিও নিয়ে চর্চা তুঙ্গে। জীবনবিমার পাঁচ শতাংশ শেয়ার বিলগ্নি করে বাজার থেকে অর্থ সংগ্রহ করার লক্ষ্য নিয়ে সরকার এগোচ্ছে।

Advertisement

প্রসঙ্গত ডিআরএইচপি হল, একটি প্রথমিক আইনি নথি। যে সংস্থা আইপিও বাজারে আনে তাদের সঙ্গে বিনিয়োগকারী এবং শোয়ারহোল্ডারদের সংযোগ স্থাপন করে। যে সংস্থা বাজারে আইপিও আনতে চায় তাদের এই খসড়া প্রসপেক্টাস সেবির কাছে জনা দিতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন