Aaadhaar Verification

আধার নিয়ে নির্দেশে স্বস্তি

এখন থেকে জন্ম তারিখের প্রমাণ হিসাবে আধার কার্ড আর ব্যবহার করা যাবে না— এই মর্মে সম্প্রতি নির্দেশ জারি করেছেন আধার কর্তৃপক্ষ (ইউআইডিএআই)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ০৯:১৫
Share:

—প্রতীকী চিত্র।

জন্ম তারিখের প্রমাণ হিসেবে বৈধ নথির তালিকা থেকে আধার কার্ড বাদ পড়তেই স্বস্তির শ্বাস ফেলছেন প্রভিডেন্ট ফান্ডের (পিএফ) বহু সদস্য। কর্মী ইউনিয়নগুলির অভিযোগ, আধারের ভিত্তিতে পিএফ সদস্যদের জন্ম তারিখ খতিয়ে দেখা হচ্ছিল বহু দিন ধরে। ফলে একাংশ সমস্যায় পড়ছিলেন। কারণ, বহু বছর আগে কাজে যোগ দানের সময় তাঁরা যে জন্ম তারিখ দিয়েছিলেন, তার সঙ্গে আধার কার্ডে উল্লেখিত তারিখ অনেক ক্ষেত্রে মিলছিল না। এতে অনেকের পিএফের টাকা আটকে যাচ্ছিল। তা তুলতে সমস্যায় পড়ছিলেন তাঁরা।

Advertisement

এখন থেকে জন্ম তারিখের প্রমাণ হিসাবে আধার কার্ড আর ব্যবহার করা যাবে না— এই মর্মে সম্প্রতি নির্দেশ জারি করেছেন আধার কর্তৃপক্ষ (ইউআইডিএআই)। তার প্রেক্ষিতেই কর্মী প্রভিডেন্ট ফান্ড সংস্থা (ইপিএফও) বিজ্ঞপ্তি দিয়ে বলেছে পিএফ সদস্যদের ক্ষেত্রেও ওই নিয়ম মানার কথা।

পিএফের অছি পরিষদের সদস্য এবং টিইউসিসির জাতীয় সাধারণ সম্পাদক এসপি তিওয়ারি বলেন, দীর্ঘ দিনের একটা সমস্যা মিটতে চলেছে। জন্ম তারিখের প্রমাণ হিসেবে জন্ম শংসাপত্র, স্কুল-কলেজের অ্যাডমিট কার্ড-সহ অনেক নথি রয়েছে। সেগুলির বদলে আধার চাওয়া হচ্ছিল। সেটা এ বার বন্ধ হবে। আধার কর্তৃপক্ষ জন্ম তারিখের প্রমাণ হিসেবে প্রয়োজনীয় নথির তালিকা থেকে আধারকে বাদ দেওয়ার পরে যে সব সংস্থা এটা করত, তারা এখন একে একে নির্দেশ মেনে বিজ্ঞপ্তি জারি করতে শুরু করেছে।

Advertisement

বস্তুত, বিজ্ঞপ্তিতে ইউআইডিএআই-ই জানিয়েছে, ইতিমধ্যেই দেশের অনেক হাই কোর্ট রায়দানের সময় জন্ম তারিখের প্রমাণ হিসাবে আধার কার্ড বৈধ নথি নয় বলে মন্তব্য করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন