tcs

‘ওয়ার্ক ফ্রম হোম’ বন্ধ হতেই ইস্তফার ঢল মহিলা কর্মীদের! টাটা গোষ্ঠীর তথ্যপ্রযুক্তি সংস্থায়

টিসিএস-এর মানব সম্পদ উন্নয়নের বিভাগের প্রধান মিলিন্দ লক্কড় জানিয়েছেন, সাধারণ ভাবে সংস্থায় পুরুষদের তুলনায় মহিলাদের চাকরি ছাড়ার প্রবণতা কম। কিন্তু সম্প্রতি পরিস্থিতি বদলেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৯:৪৫
Share:

মহিলাদের গণ ইস্তফা টিসিএস-এ। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অপ্রত্যাশিত সমস্যার মুখে দেশের বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা ‘টাটা কনসালট্যান্সি সার্ভিসেস’ (টিসিএস)। টাটা গোষ্ঠীর ওই সংস্থায় মহিলা কর্মচারীদের ইস্তফার ঢল নেমেছে। ঘটনাচক্রে, ‘ওয়ার্ক ফ্রম হোম’ বন্ধ করে কর্মচারীদের অফিসে ফিরিয়ে আনার জন্য কর্তৃপক্ষ উদ্যোগী হওয়ার পরেই!

Advertisement

৩ বছর আগে করোনা পর্বে বিভিন্ন সংস্থায় চালু হয়েছিল ‘ওয়ার্ক ফ্রম হোম’। এই প্রক্রিয়ায় বাড়িতে বসেই অফিসের কাজ করতেন কর্মীরা। এতে সংক্রমণের ছড়িয়ে পড়া যেমন আটকানো যেত, তেমনই কাজও দ্রুত গতিতেই এগোত বলে কর্মীদের দাবি। কিন্তু করোনার দাপট কমতেই আবার কর্মচারীদের ধাপে ধাপে অফিসে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়।

দেশের অন্য অনেক তথ্যপ্রযুক্তি সংস্থার মতো টিসিএসেও বেশ কিছু দিন ধরে হাইব্রিড পদ্ধতিতে কাজ চলছিল বলে সূত্রের খবর। এর অর্থ, সপ্তাহে কয়েক দিন অফিসে আসতে হত কর্মীদের। বাকি দিনগুলোতে বাড়ি থেকে কাজ সারতে পারতেন তাঁরা। সম্প্রতি টিসিএস কর্ত়ৃপক্ষ বাড়িতে থেকে কাজ করার সুবিধা পুরোপুরি তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তার পরেই শুরু হয়েছে মহিলা কর্মচারীদের ‘গণইস্তফা-পর্ব’।

Advertisement

টাটা গোষ্ঠীর এই তথ্যপ্রযুক্তি সংস্থা বরাবরই কর্মক্ষেত্রে সমাধিকারের নীতি নিয়ে চলে। প্রতি বছরই বহু মহিলা এই সংস্থায় যোগ দেন। টিসিএস-এর মানব সম্পদ উন্নয়নের বিভাগের প্রধান মিলিন্দ লক্কড় জানিয়েছেন, সাধারণ ভাবে তাঁদের সংস্থায় পুরুষদের তুলনায় মহিলাদের চাকরি ছাড়ার প্রবণতা কম। কিন্তু বাড়ি থেকে কাজ করার অনুমতি দেওয়া বন্ধ করার পর মহিলা কর্মীদের পদত্যাগের প্রবণতা বেড়েছে বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন