ট্রাম্পের সফরে চুক্তি, আশায় শিল্প

বণিকসভা সিআইআইয়ের ডিজি চন্দ্রজিৎ বন্দ্যোপাধ্যায় জানান, মার্কিন মুলুকে ব্যবসা করা ভারতীয় সংস্থাগুলির সঙ্গে ট্রাম্পের কথা হবে বলে তাঁর ধারণা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২০ ০৫:০৫
Share:

বাণিজ্য নিয়ে দু’দেশের টানাপড়েনের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে চলতি মাসে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সফরে বাণিজ্য চুক্তি ও মার্কিন সংস্থাগুলির লগ্নি প্রতিশ্রুতি নিয়ে ভাল ফল মিলবে বলে আশা শিল্প মহলের। বিশেষত দু’পক্ষের মধ্যে ‘ছোট’ বাণিজ্য চুক্তির (মিনি ট্রেড ডিল) সম্ভাবনা নিয়ে প্রত্যাশার পারদ চড়ছে বলেই খবর।

Advertisement

বণিকসভা সিআইআইয়ের ডিজি চন্দ্রজিৎ বন্দ্যোপাধ্যায় জানান, মার্কিন মুলুকে ব্যবসা করা ভারতীয় সংস্থাগুলির সঙ্গে ট্রাম্পের কথা হবে বলে তাঁর ধারণা। অর্থনীতির সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যকে চূড়ান্ত রূপরেখা দিতে দু’দেশের প্রতিনিধিরা চেষ্টা করছে বলে জানান অ্যাসোচেমের সেক্রেটারি জেনারেল দীপক সুদ।

সিআইআইয়ের সমীক্ষা বলছে, আমেরিকায় ১০০টি ভারতীয় সংস্থা ১,৮০০ কোটি ডলার লগ্নি করেছে। চাকরি হয়েছে ১,১৩,০০০ জনের। আরও বিনিয়োগের কথাও অনেকে ভাবছে। কিছুটা সেই সূত্র ধরেই মার্কিন সংস্থাগুলিও ভারতে লগ্নিতে প্রতিশ্রুতি দেবে বলে শিল্পের আশা।

Advertisement

সূত্রের খবর, ২৫ ফেব্রুয়ারি ট্রাম্প ভারতের প্রথম সারির শিল্পপতিদের সঙ্গে বৈঠকে বসতে পারেন। যেখানে সরকারি আমলাদের পাশাপাশি মার্কিন সংস্থাগুলির শীর্ষকর্তারাও থাকবেন। ওই বৈঠকে থাকতে পারেন রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের কর্ণধার মুকেশ অম্বানী, টাটা সন্স চেয়ারম্যান এন চন্দ্রশেখরন, মহীন্দ্রা গোষ্ঠীর চেয়ারম্যান আনন্দ মহীন্দ্রা, এয়ারটেল কর্তা সুনীল ভারতী মিত্তল, লার্সেন অ্যান্ড টুব্রোর কর্ণধার এ এম নায়েক, বায়োকন চেয়ারম্যান কিরণ মজুমদার শ’ প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন