5G Network

প্রগতি ময়দানে ৫জি পরিষেবার সূচনায় মোদী

নয়াদিল্লির প্রগতি ময়দানে ষষ্ঠ ইন্ডিয়া মোবাইল কংগ্রেসেরও উদ্বোধন করবেন মোদী। সংশ্লিষ্ট মহলের খবর, সেই অনুষ্ঠানেই ৫জি-র সূচনা করবেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ০৮:৩৭
Share:

শনিবার দেশে আনুষ্ঠানিক ভাবে ৫জি পরিষেবা চালু করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

জল্পনা ছিল। তা মিলিয়ে আজ, শনিবার দেশে আনুষ্ঠানিক ভাবে ৫জি পরিষেবা চালু করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাজারে চর্চা, গুজরাতের আমদাবাদ এবং উত্তরপ্রদেশের বারাণসীতে রিলায়্যান্স জিয়ো এবং ভারতী এয়ারটেলের ওই পরিষেবা চালু করার কথা ঘোষণা করা হতে পারে সেখানেই। প্রথম মোবাইল পরিষেবার কেন্দ্র ছিল কলকাতা। এয়ারটেল এবং জিয়োর ৫জি পরিষেবা চালুর প্রথম তালিকাতেও এই শহর রয়েছে। তবে এখানে তা কবে শুরু হবে, স্পষ্ট নয়।

Advertisement

আজ, নয়াদিল্লির প্রগতি ময়দানে ষষ্ঠ ইন্ডিয়া মোবাইল কংগ্রেসেরও উদ্বোধন করবেন মোদী। সরকারি বিবৃতিতে আলাদা করে দু’টি বিষয়ের উল্লেখ করা হলেও সংশ্লিষ্ট মহলের খবর, সেই অনুষ্ঠানেই ৫জি-র সূচনা করবেন তিনি। সেখানে মুকেশ অম্বানী, সুনীল ভারতী মিত্তল, কুমার মঙ্গলম বিড়লা, গৌতম আদানিরও থাকার সম্ভাবনা। সেখান থেকেই মোদী জিয়ো ও এয়ারটেলের পরিষেবা চালু করবেন, নাকি সার্বিক ভাবে ৫জি-র কথা বলবেন, তা স্পষ্ট হয়নি।

৪জি-র চেয়েও দ্রুত, নিরবচ্ছিন্ন এবং আরও আধুনিক টেলিকম প্রযুক্তির ৫জি পরিষেবায় দীর্ঘ দিন ধরেই জোর দিচ্ছে কেন্দ্র। গত বছর সংশ্লিষ্ট মন্ত্রকগুলিকে নিয়ে একটি আন্তঃমন্ত্রিগোষ্ঠীও তৈরি হয়। সম্প্রতি এর স্পেকট্রাম নিলামে বৃহত্তম দরদাতা ছিল মুকেশের জিয়ো। তার পরে সুনীলের ভারতী এয়ারটেল। আর্থিক সঙ্কটে থাকা ভোডাফোন আইডিয়ার পাশাপাশি নিলামে অংশ নেয় আদানিরাও। যদিও আদানিদের দাবি, তাদের ৫জি নিজেদের জন্য।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন