কোটি চাকরির প্রতিশ্রুতি দেননি মোদী, দাবি শুক্লের

এ দিন মার্চেন্ট চেম্বার অব কমার্সের বার্ষিক সাধারণ সভায় এসে তিনি বলেন, ‘‘নরেন্দ্র মোদী কোনও সময়েই ১ কোটি চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৭ ০২:৪১
Share:

বছরে কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়ে দিল্লির তখ্‌ত দখল করলেও, নরেন্দ্র মোদী সেই কথা রাখতে পারেননি বলে গুজরাত ভোটের মুখে প্রচার করছে কংগ্রেস। উল্টো দিকে বিজেপি এবং কেন্দ্রের দাবি, চাকরি নয়, আসলে কাজের সুযোগ তৈরির কথা বলেছিলেন মোদী। এবং তা হচ্ছে। বুধবার কলকাতায় এই একই কথা শোনা গেল কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী শিব প্রতাপ শুক্লের মুখে।

Advertisement

এ দিন মার্চেন্ট চেম্বার অব কমার্সের বার্ষিক সাধারণ সভায় এসে তিনি বলেন, ‘‘নরেন্দ্র মোদী কোনও সময়েই ১ কোটি চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দেননি। বলেছিলেন ১ কোটি রোজগারের ব্যবস্থা করা হবে।’’ একই সঙ্গে শুক্লের দাবি, ‘‘শুধু মুদ্রা যোজনাতেই ৯.৫৬ কোটি লোকের রোজগারের ব্যবস্থা করা হয়েছে।’’

জিএসটি নিয়ে এখনও কিছু সমস্যা থাকলেও, সেই সমস্ত কিছু আগামী মার্চের মধ্যেই মিটে যাবে বলে এ দিন দাবি করেন শুক্ল। এ প্রসঙ্গে বলেন, ‘‘চলতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের শেষেই পণ্য-পরিষেবা কর আদায়ের ঘাটতি পুষিয়ে যাবে বলেই আমার বিশ্বাস।’’

Advertisement

অন্য দিকে, মার্চেন্ট চেম্বারের বিদায়ী সভাপতি হেমন্ত বাঙ্গুরের মতে, ছোট ও মাঝারি শিল্পকে কর ছাড়ের বিষয়টি সরকারের ভেবে দেখা জরুরি। চিন্তার চৌহদ্দিতে থাকা উচিত নতুন ব্যবসা শুরু করলে আরও বেশি উৎসাহ জোগানোর কথাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন