Tax

Tax: মঞ্জুর দু’মাসের করের ভাগ

রাজ্যগুলিকে এ দফায় ১,১৬,৬৬৫.৭৫ কোটি টাকা দেওয়া হয়েছে। যেখানে এক মাসের মঞ্জুরির অঙ্ক ৫৮,৩৩২.৮৬ কোটি। পশ্চিমবঙ্গ পেয়েছে ৮৭৭৬.৭৬ কোটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ০৭:১৩
Share:

একেবারে দু’মাসের টাকা মঞ্জুর করল মোদী সরকার। ফাইল ছবি

এক নয়, কেন্দ্রীয় করের ভাগ থেকে রাজ্যগুলির জন্য একেবারে দু’মাসের টাকা মঞ্জুর করল মোদী সরকার। বুধবার এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে অর্থ মন্ত্রক। জানিয়েছে, রাজ্যগুলিকে এ দফায় ১,১৬,৬৬৫.৭৫ কোটি টাকা দেওয়া হয়েছে। যেখানে এক মাসের মঞ্জুরির অঙ্ক ৫৮,৩৩২.৮৬ কোটি। পশ্চিমবঙ্গ পেয়েছে ৮৭৭৬.৭৬ কোটি।

Advertisement

রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য অবশ্য বলেছেন, ‘‘এটা কেন্দ্রের দেওয়ারই কথা। তবে বহু টাকা বকেয়া রয়েছে। একশো দিনের কাজ-সহ একাধিক প্রকল্পে টাকা আটকেরেখেছে কেন্দ্র। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীকে এই দাবি জানিয়ে এসেছেন। তাদের উচিত বকেয়া অর্থ এ বার মিটিয়ে দেওয়া।’’

সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী কেন্দ্রীয় করের ৪২% রাজ্যগুলির মধ্যে ভাগ হওয়ার কথা। কিন্তু রাজ্যগুলির দাবি, গত পাঁচটি অর্থবর্ষে প্রকৃত ভাগ দাঁড়িয়েছে ৩৪.৫%-৩৭%। এমনটা ঘটছে কেন্দ্রের বিপুল সেস সংগ্রহের ফলে। কারণ, সেসের রোজগার রাজ্যগুলির সঙ্গে ভাগাভাগি করতে হয় না। ঠিক এই যুক্তিতেই কেন্দ্রীয় করে রাজ্যগুলির ভাগ বাড়ানোর দাবি তুলে আসছে বিরোধীরা। নীতি আয়োগের শেষ বৈঠকেও প্রসঙ্গটি উঠেছে। তাদের আপাতত ‘তুষ্ট’ করতেই কেন্দ্র দু’মাসের টাকা মঞ্জুর করল বলে অনেকের মত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন