World Bank

বিকল্প বিদ্যুতে বিশ্ব ব্যাঙ্কের সঙ্গে চুক্তি

স্থির হয়েছে, মোট ঋণের মধ্যে ২৫ বছরের মেয়াদে ১৫ কোটি ডলার (প্রায় ১২৪১.২৫ কোটি টাকা) মিলবে ইন্টারন্যাশনাল ব্যাঙ্ক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট থেকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ০৭:২৬
Share:

কেন্দ্র চায় জলবায়ু পরিবর্তনের মোকাবিলা করতে ২০৩০-এর মধ্যে দেশে বিকল্প বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা বাড়িয়ে ৫০০ গিগাওয়াটে নিয়ে যেতে। প্রতীকী ছবি।

অপ্রচলিত বিদ্যুতের উৎপাদন বাড়ানোয় জোর দেওয়ার কথা অনেক দিন ধরেই বলছে মোদী সরকার। জ্বালানি খাতে আমদানির চড়া খরচ এড়াতে এবং দূষণ প্রতিরোধে সাম্প্রতিক কালে সেই তৎপরতা আরও বেড়েছে। এ বার এই ক্ষেত্রে ঋণের জন্য বিশ্ব ব্যাঙ্কের সঙ্গে চুক্তি করল কেন্দ্র এবং সোলার এনার্জি কর্পোরেশন অব ইন্ডিয়া। স্থির হয়েছে, মোট ঋণের মধ্যে ২৫ বছরের মেয়াদে ১৫ কোটি ডলার (প্রায় ১২৪১.২৫ কোটি টাকা) মিলবে ইন্টারন্যাশনাল ব্যাঙ্ক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট থেকে। যার মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানো যাবে। ক্লিন টেকনোলজি ফান্ডের থেকে ৪০ বছরের জন্য ২.৮ কোটি ডলার (প্রায় ২৩১.৭ কোটি টাকা) ধার পাওয়া যাবে। মেয়াদ বাড়ানো যাবে ১০ বছর। তাদের থেকেই মিলবে আরও ২.২ কোটি ডলারের (প্রায় ১৮২.০৫ কোটি টাকা) সুদহীন অনুদান।

Advertisement

উল্লেখ্য, কেন্দ্র চায় জলবায়ু পরিবর্তনের মোকাবিলা করতে ২০৩০-এর মধ্যে দেশে বিকল্প বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা বাড়িয়ে ৫০০ গিগাওয়াটে নিয়ে যেতে। সেই কাজেই সরকারকে সাহায্য করতে এই ঋণ মঞ্জুর হয়েছে, জানান ভারতে বিশ্ব ব্যাঙ্কের কর্তা হিদেকি মোরি। কেন্দ্রের দাবি, আর্থিক উন্নয়নের জন্য বিকল্প বিদ্যুৎ উৎপাদনের পথে অগ্রগতি জরুরি হয়ে পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন