ব্যবসার শর্ত সহজ করতে রাজ্যকে পরামর্শ মন্টেকের

লগ্নি টানার দৌড়ে অন্যান্য রাজ্যের সঙ্গে সমান তালে টক্কর দিতে ব্যবসা করার পথ সহজ করতে হবে পশ্চিমবঙ্গকে। এ জন্য শুধু কেন্দ্রের মুখের দিকে চেয়ে না-থেকে অন্তত সেরে রাখতে হবে নিজের ভাগের দায়িত্বটুকু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৬ ০২:২৯
Share:

সভায় মন্টেক। — নিজস্ব চিত্র

লগ্নি টানার দৌড়ে অন্যান্য রাজ্যের সঙ্গে সমান তালে টক্কর দিতে ব্যবসা করার পথ সহজ করতে হবে পশ্চিমবঙ্গকে। এ জন্য শুধু কেন্দ্রের মুখের দিকে চেয়ে না-থেকে অন্তত সেরে রাখতে হবে নিজের ভাগের দায়িত্বটুকু। তা সে জমি-জট ছাড়ানোই হোক বা শ্রম-সমস্যার সমাধান। একমাত্র তবেই বিনিয়োগ এ রাজ্যে মুখ বাড়াবে বলে মনে করেন যোজনা কমিশনের (এখন যা বদলে হয়েছে নীতি আয়োগ) প্রাক্তন ডেপুটি চেয়ারম্যান মন্টেক সিংহ অহলুওয়ালিয়া। কলকাতায় বণিকসভা বেঙ্গল চেম্বার আয়োজিত এক আলোচনাসভায় যোগ দিতে এসে রাজ্যকে শিল্পায়নে পায়ের তলার মাটি ফেরত পেতে এই দাওয়াই দিলেন তিনি।

Advertisement

একই সঙ্গে, জিডিপি-র নতুন পরিমাপ নিয়ে শিল্পমহলের মনে যে প্রশ্ন রয়েছে, সে কথাও জানিয়ে গেলেন ইউপিএ জমানায় দেশের অর্থনীতির অন্যতম কাণ্ডারী।

আনন্দবাজারকে অহলুওয়ালিয়া বলছিলেন, এখন লগ্নি টানতে কড়া প্রতিযোগিতা চলে রাজ্যগুলির মধ্যে। তাতে যুঝে সাফল্য ছিনিয়ে আনতে ৩টি জিনিস করতেই হবে পশ্চিমবঙ্গকে—

Advertisement

(১) বিনিয়োগের পরিবেশ তৈরি।

(২) উন্নত পরিকাঠামো নির্মাণ (বিশেষত বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা)।

(৩) সহজে ব্যবসা-বাণিজ্যের পথ প্রশস্ত করা (ইজ অব ডুয়িং বিজনেস)।

তৃতীয় শর্তটি ব্যাখ্যা করে তিনি বলেন, ‘‘ব্যবসার পথ মসৃণ করতে যা-যা লাগে, তার অর্ধেক জোগানোর দায় হয়তো কেন্দ্রের। তেমনই বাকি অর্ধেক রাজ্যের এক্তিয়ারে। তাই শুধু কেন্দ্রের দিকে তাকিয়ে না-থেকে কিংবা তার দিকে অভিযোগের আঙুল না-তুলে নিজের কাজ আগেভাগে সেরে ফেলতে হবে রাজ্যকে।’’ যেমন, শিল্প গড়ায় আগ্রহী সংস্থা যাতে জমি-জটিলতায় না-পড়ে, তা নিশ্চিত করার দায় সংশ্লিষ্ট রাজ্যের। বিক্রয় কর, শ্রম নিয়ন্ত্রণের মতো বিষয়ও তার এক্তিয়ারে। অহলুওয়ালিয়া মানছেন, শিল্পায়নে অনেক দিনই ছন্দ হারিয়েছে রাজ্য। আর তা ফিরে পেতেই ওই তিন দাওয়াই দিচ্ছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন