Reliance

রিলায়্যান্সে ৩৩ হাজার কোটি বিনিয়োগ করবে গুগল, ঘোষণা মুকেশের

তবে বিশ্ব জুড়ে করোনাভাইরাসের সংক্রমণের জেরে সৌদি অ্যারামকোর সঙ্গে আপাতত চুক্তি হচ্ছে না বলেও জানিয়েছেন রিল কর্ণধার।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৫ জুলাই ২০২০ ১৮:০৪
Share:

রিলায়্যান্সের বার্ষিক সাধারণ সভায় মুকেশ অম্বানী। ছবি: টুইটার থেকে নেওয়া

ফেসবুক, মাইক্রোসফট ছিলই। এ বার রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডে (রিল) বিনিয়োগ করছে আর এক তথ্যপ্রযুক্তি জায়ান্ট গুগল। বুধবার সংস্থার ৪৩তম বার্ষিক সাধারণ সভায় রিল কর্ণধার মুকেশ অম্বানী এই ঘোষণা করে জানালেন, গুগলের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ৩৩ হাজার কোটি টাকারও বেশি। রিলায়্যান্স জিয়োতে গুগল এই বিনিয়োগ করে ৭.৭ শতাংশ শেয়ারের মালিকানা পাবে। আগামী বছরই দেশে ফাইভ জি স্পেকট্রামের নিলাম করতে পারে সরকার। রিলায়্যন্স-গুগলের এই চুক্তি সেই স্পেকট্রামের বরাতে অংশ নেওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা নিতে পারে বলেই মনে করছে বাণিজ্য মহল। তবে বিশ্ব জুড়ে করোনাভাইরাসের সংক্রমণের জেরে সৌদি অ্যারামকোর সঙ্গে আপাতত চুক্তি হচ্ছে না বলেও স্পষ্ট করেছেন রিল কর্ণধার।

Advertisement

করোনাভাইরাসের জেরে কার্যত গোটা বিশ্বের অর্থনীতি ধুঁকছে। কিন্তু তার মধ্যেও গত তিন মাসে জিয়োতে বিনিয়োগ করেছে ফেসবুক, মাইক্রোসফট, সিলভার লেকের মতো বহুজাতিক সংস্থা। বিপুল বিনিয়োগের সেই স্রোতে এ বার যোগ হল গুগলও। আজ সেই ঘোষণা করে রিলায়্যন্স কর্ণধার বলেন, ‘‘জিয়ো প্ল্যাটফর্মে গুগল যে কৌশলগত অংশীদার হিসেবে বিনিয়োগ করছে, তাকে আমরা স্বাগত জানাই। আমাদের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। গুগল ৩৩ হাজার ৭৩৭ কোটি টাকা বিনিয়োগ করে সংস্থার ৭.৭ শতাংশ শেয়ার কিনে নেবে।’’

কিছু দিন আগেই রিলায়্যান্স পুরোপুরি ঋণমুক্ত হয়েছে বলে ঘোষণা করেছিলেন মুকেশ অম্বানী। গুগলের এই বিনিয়োগ মিলিয়ে গত তিন মাসে রিলায়্যান্সে মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়াল ২ লক্ষ ১২ হাজার ৮০৯ কোটি টাকা, জানিয়েছেন ভারতের ধনীতম ব্যবসায়ী মুকেশ। সংস্থার শেয়ার হোল্ডারদের আশ্বস্ত করে তিনি বলেন, ‘‘এই বিনিয়োগের পরিমাণ ২০১৯-২০ আর্থিক বছরে সংস্থার ঋণের পরিমাণ ১ লক্ষ ৬১ হাজার ৩৫ কোটি টাকার চেয়ে অনেক বেশি। রিলায়্যান্স এখন প্রকৃতপক্ষেই ঋণমুক্ত সংস্থা। সংস্থার শক্তিশালী ব্যালান্স শিট সংস্থার তিন শাখা জিয়ো, রিটেল এবং ওটুসি-র ভবিষ্যৎ পরিকল্পনা বাস্তবায়ন করতে সহায়ক হবে।’’

Advertisement

দেখুন ভিডিয়ো:

আরও পড়ুন: ‘ঝুঁকি বাড়ছে’, করোনা নিয়ে রাজ্যকে একগুচ্ছ পরামর্শ অভিজিৎদের

গুজরাতের আমদাবাদে রয়েছে রিলায়্যান্সের তেল শোধনাগার। তার সঙ্গে সৌদি আরবের সরকারি তেল সংস্থা অ্যারামকোর চুক্তি হওয়ার জল্পনা চলছিল। দু’পক্ষের কথাবার্তাও এগিয়েছিল অনেকটাই। কিন্তু তার মধ্যেই প্রায় গোটা বিশ্বেই করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ে। করোনাভাইরাসের সংক্রমণ শৃঙ্খল রুখতে বিশ্বের অধিকাংশ দেশে যখন লকডাউন চলছিল, সেই সময় আন্তর্জাতিক বাজারে তেলের দাম নেমে গিয়েছিল রেকর্ড তলানিতে। সেই সব কারণেই আপাতত অ্যারামকোর সঙ্গে ওই চুক্তি হচ্ছে না বলে এ দিন বার্ষিক সাধারণ সভায় ঘোষণা করেন মুকেশ অম্বানী।

আরও পড়ুন: জেলা ৮৪, কলকাতা ০, দেখে নিন মাধ্যমিকের সম্পূর্ণ মেধাতালিকা

তবে করোনাভাইরাসের সংক্রমণের জেরে যে অর্থনীতির বিপুল ক্ষতি হয়েছে, সে কথাও উঠে এসেছে মুকেশের বক্তব্যে। করোনাভাইরাস ‘আধুনিক সভ্যতায় সবচেয়ে ধ্বংসাত্মক’ বলে মন্তব্য করেছেন বিশ্বের অষ্টম ধনীতম রিলায়্যান্স কর্ণধার। তবে একই সঙ্গে তিনি এ কথাও বলেছেন যে, কোনও সন্দেহ নেই, করোনা উত্তর ভারতে দ্রুত বৃদ্ধি হবে অর্থনীতির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন