Myanmar

টাকায় বাণিজ্যে আগ্রহ দেখাচ্ছে মায়ানমার

ভারত-মায়ানমার বাণিজ্যে দাম মেটানোর বিষয়টি পরিচালনার জন্য পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ককে (পিএনবি) দায়িত্ব দিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ০৮:৪৯
Share:

—প্রতীকী চিত্র।

দু’বছর আগে আমেরিকা কিছু নিষেধাজ্ঞা জারি করায় ডলারে আন্তর্জাতিক বাণিজ্য চালানো নিয়ে সমস্যায় পড়েছে মায়ানমার। এই অবস্থায় বাণিজ্যের মাধ্যমকে স্থানীয় মুদ্রায় বদলানোর ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে তারা। সোমবার কলকাতায় ইইপিসি ইন্ডিয়া আয়োজিত ভারত-মায়ানমার বাণিজ্য সংক্রান্ত এক আলোচনাসভায় মায়ানমারের বাণিজ্যমন্ত্রী ইউ আউং নেয়িং উ জানান, ভারতের সঙ্গেও টাকা এবং তাঁদের মুদ্রা চাটের মাধ্যমে আমদানি-রফতানি চালাতে চান তাঁরা। এ মাসের মধ্যে এই সংক্রান্ত চুক্তি চূড়ান্ত হবে বলে আশাপ্রকাশ করেছেন তিনি। নেয়িংয়ের কথায়, ‘‘স্থানীয় মুদ্রায় বাণিজ্য শুরু হলে দু’দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ দ্বিগুণ হবে।’’

Advertisement

ভারত-মায়ানমার বাণিজ্যে দাম মেটানোর বিষয়টি পরিচালনার জন্য পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ককে (পিএনবি) দায়িত্ব দিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। পিএনবি রুপি ভস্ত্রো অ্যাকাউন্ট খোলার জন্য ইতিমধ্যেই মায়ানমারের দু’টি বাণিজ্যিক ব্যাঙ্ককে বেছে নিয়েছে। অদূর ভবিষ্যতে সে দেশের আরও কয়েকটি ব্যাঙ্ককে এই ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হবে। ইইপিসির প্রাক্তন চেয়ারম্যান তথা সংগঠনের বৈদেশিক বাণিজ্য নীতি কমিটির চেয়ারম্যান পি কে শাহ জানান, টাকায় বাণিজ্য নিয়ে ১৮টি দেশের সঙ্গে আলোচনা চালাচ্ছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন