রাজ্যে ঋণ ১৪% বাড়াতে চায় নাবার্ড

আগামী তিন বছরের মধ্যে কৃষি এবং বিভিন্ন ধরনের খামারের কাজে যুক্ত চাষি ও শ্রমিকদের আয় প্রায় দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা ঠিক করেছে নাবার্ড। এর জন্য কৃষি, পরিকাঠামো-সহ বিভিন্ন গ্রামীণ ক্ষেত্রে ঋণ দেওয়ার পরিমাণ ৩০% বাড়ানোর পরিকল্পনা রয়েছে তাদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০১৬ ০২:৩২
Share:

আগামী তিন বছরের মধ্যে কৃষি এবং বিভিন্ন ধরনের খামারের কাজে যুক্ত চাষি ও শ্রমিকদের আয় প্রায় দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা ঠিক করেছে নাবার্ড। এর জন্য কৃষি, পরিকাঠামো-সহ বিভিন্ন গ্রামীণ ক্ষেত্রে ঋণ দেওয়ার পরিমাণ ৩০% বাড়ানোর পরিকল্পনা রয়েছে তাদের। রাজ্যে তাদের ঋণ পরিকল্পনা নিয়ে সম্প্রতি এক সভায় নাবার্ডের চিফ জেনানেল ম্যানেজার টিএস রাজি গিয়ানি এ কথা জানিয়ে বলেন, আগামী অর্থবর্ষে পশ্চিমবঙ্গে ঋণদান ১৪.০৮% বাড়ানোর লক্ষ্য তাঁদের।

Advertisement

বর্তমানে গ্রামে কৃষি ক্ষেত্রে প্রতি পরিবারের আয় মাসে গড়ে ৩,৯৮০ টাকা। তা বাড়িয়ে মাসে ৫,৮৮৮ করাই নাবার্ডের উদ্দেশ্য, যে-কারণে এই বাড়তি ঋণ জোগানোর পরিকল্পনা। আগামী আর্থিক বছর, অর্থাৎ ২০১৬-’১৭ সালে পশ্চিমবঙ্গের গ্রামীণ ক্ষেত্রে নাবার্ড ৮২,৭৮৪ কোটি ৫৮ লক্ষ টাকা ঋণদানের লক্ষ্যমাত্রা ঠিক করেছে। যা ২০১৫-’১৬ সালের তুলনায় ১৪.০৮% বেশি। পাশাপাশি সংগৃহীত মোট আমানতের ৭০% ঋণ (ক্রেডিট-ডিপজিট রেশিও) হিসাবে দিতে রাজ্যের ব্যাঙ্কগুলিকে আর্জি জানিয়েছে নাবার্ড।

ওই সভায় রাজ্য সরকারের শীর্ষ আমলা, রিজার্ভ ব্যাঙ্ক এবং বাণিজ্যিক ব্যাঙ্কের কর্তাদের সামনে ঋণ দেওয়া-সহ গ্রামীণ ক্ষেত্রের উন্নতির জন্য তাদের বিভিন্ন পরিকল্পনার কথা ঘোষণা করে নাবার্ড। গিয়ানি জানান, গ্রামে অন্যান্য পরিকাঠামো উন্নয়নে আগামী আর্থিক বছরে ১,৫২৫ কোটি ৪১ লক্ষ টাকা ঋণ দেওয়ার পরিকল্পনা করেছে নাবার্ড।

Advertisement

এ দিকে রাজ্যে যত কিসান ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে, তার প্রায় ৪০% ক্ষেত্রেই কোনও লেনদেন হচ্ছে না বলে জানিয়েছেন ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ার জেনারেল ম্যানেজার এবং রাজ্য ভিত্তিক ব্যাঙ্কার্স কমিটির অন্যতম কর্তা মানস ধর। ওই সব কার্ডে যাতে লেনদেন শুরু হয়, সে জন্য অবিলম্বে ব্যবস্থা নেওয়া জরুরি বলে মন্তব্য করেন তিনি। তাঁর মতে, এটা সম্ভব হলে কৃষিতে ব্যাঙ্কঋণের পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন