নালকো শেয়ারে প্রায় দ্বিগুণ সাড়া লগ্নিকারীদের

রাষ্ট্রায়ত্ত সংস্থা নালকো-র শেয়ার নিলামে কেনার জন্য লগ্নিকারীদের মধ্যে বিশেষ উৎসাহ দেখা গিয়েছে বলে শেয়ার বাজার সূত্রের খবর। নিজেদের হাতে থাকা সংস্থার মোট ৭৪.৫৮% শেয়ারের মধ্যে ৫%, অর্থাৎ ৯.৬৬ কোটি শেয়ার বিক্রি করছে কেন্দ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৭ ০৩:১৬
Share:

রাষ্ট্রায়ত্ত সংস্থা নালকো-র শেয়ার নিলামে কেনার জন্য লগ্নিকারীদের মধ্যে বিশেষ উৎসাহ দেখা গিয়েছে বলে শেয়ার বাজার সূত্রের খবর। নিজেদের হাতে থাকা সংস্থার মোট ৭৪.৫৮% শেয়ারের মধ্যে ৫%, অর্থাৎ ৯.৬৬ কোটি শেয়ার বিক্রি করছে কেন্দ্র। তার মধ্যে ৭.৭৩ কোটি শেয়ার রাখা হয়েছে বিভিন্ন লগ্নিকারী সংস্থার জন্য, যারা দর দিয়েছে বুধবার প্রথম দিনে। তাদের তরফে ১৪.২৪ কোটি শেয়ার কেনার আবেদন জমা পড়েছে। যা ইস্যুর আকারের তুলনায় ১.৮৪ গুণ। ছোট লগ্নিকারীদের জন্য রাখা আছে ১.৯৩ কোটির বেশি শেয়ার। তাঁরা দর দেবেন আজ। তাঁরা শেয়ার দরে ৫% ছাড়ও পাবেন। ইস্যুর ন্যূনতম দর শেয়ার প্রতি ৬৭ টাকা।

Advertisement

এ দিকে, পুস্তক প্রকাশনা সংস্থা এস চাঁদ বাজারে শেয়ার (আইপিও) ছাড়ছে। প্রতিটি শেয়ারের মূল্য বন্ধনী ঠিক করা হয়েছে ৬৬০ টাকা থেকে ৬৭০ টাকা। আইপিও-র মাধ্যমে নতুন শেয়ার ছাড়ার পাশাপাশি সংস্থার বর্তমান শেয়ারহোল্ডাররা তাঁদের নিজেদের অংশ থেকে ৬০ লক্ষ ২৩,২৩৬টি শেয়ারও বিক্রি করবেন। ইস্যু খুলবে ২৬ এপ্রিল।

সংস্থাটি সম্প্রতি তাদের একটি শাখা সংস্থার মাধ্যমে ছায়া প্রকাশনী অধিগ্রহণ করেছে। এর জন্য বাজার থেকে নেওয়া ঋণের একটা অংশ আইপিও-র টাকা দিয়ে পরিশোধ করার পরিকল্পনা তাঁদের রয়েছে বলে কর্তৃপক্ষ জানান। বাকি টাকা ব্যবসার অন্য কাজে লাগানো হবে।

Advertisement

এ দিকে টানা চার দিন পড়ার পরে বুধবার কিছুটা উঠেছে সেনসেক্স। বাজার বন্ধের সময়ে সূচক আগের দিনের থেকে ১৭.৪৭ পয়েন্ট বেড়ে ২৯,৩৩৬.৫৭ অঙ্কে থামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন