নিলেকানিকে ফেরাতে চাপ বাড়ছে ইনফোসিস পর্ষদের উপর

শেয়ারহোল্ডারদের আস্থা ফেরাতে লগ্নিকারী সংস্থাগুলির সঙ্গে এ সপ্তাহে বৈঠকে বসার কথা ছিল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা তথা কর্ণধার এন আর নারায়ণমূর্তিরও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৭ ০৩:১৯
Share:

বিশাল সিক্কার ‘বিদায়ের’ পরে এ বার নন্দন নিলেকানিকে ফেরানোর জন্য চাপ বাড়ছে ইনফোসিসের পরিচালন পর্ষদের উপরে।

Advertisement

২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত ইনফোসিসের সিইও-র দায়িত্ব সামলানো নিলেকানি তথ্যপ্রযুক্তি সংস্থাটির অন্যতম প্রতিষ্ঠাতা। দুনিয়া জুড়ে তথ্যপ্রযুক্তি শিল্পে ভারতের অন্যতম পরিচিত মুখও। তাই তিনি ফিরলে বর্তমান টালমাটাল পরিস্থিতিতে লগ্নিকারীদের কিছুটা হলেও আস্থা ফিরবে বলে মনে করেন প্রাক্তন সিএফও বালকৃষ্ণন। নিলেকানিকে সংস্থার কর্ণধার হিসেবে ফেরানোর পক্ষে জোরালো সওয়াল করেছে ১২টি লগ্নিকারী সংস্থাও। সম্মিলিত ভাবে ইনফোসিসের প্রায় ১০% শেয়ার রয়েছে যাদের হাতে।

শেয়ারহোল্ডারদের আস্থা ফেরাতে লগ্নিকারী সংস্থাগুলির সঙ্গে এ সপ্তাহে বৈঠকে বসার কথা ছিল সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা তথা কর্ণধার এন আর নারায়ণমূর্তিরও। কিন্তু অসুস্থতার জন্য সেই আলোচনা পিছিয়ে ২৯ অগস্ট করেছেন তিনি।

Advertisement

সম্প্রতি সকলকে চমকে দিয়ে তথ্যপ্রযুক্তি সংস্থাটির এমডি-সিইও পদ থেকে সরে যাওয়ার কথা ঘোষণা করেছেন বিশাল সিক্কা। এ জন্য নাম না-করেও অভিযোগের আঙুল তুলেছেন নারায়ণমূর্তির দিকে। সিক্কার পাশে দাঁড়িয়ে কড়া ভাষায় মূর্তিকে বিঁধেছে ইনফোসিসের পর্ষদও। পাল্টা ক্ষোভ প্রকাশ করেছেন মূর্তি। এই টানাপড়েনে সংস্থার শেয়ার দর ধাক্কা খেয়েছে। অনেকের মতে, টোল খেয়েছে ভাবমূর্তিও। এই পরিস্থিতিতে তথ্যপ্রযুক্তি শিল্পের চেনা ও নামী মুখ নিলেকানিকে সংস্থায় ফেরানোর পক্ষে সওয়াল করেছেন বালকৃষ্ণন।

তাঁর কথায়, ‘‘নিলেকানির চেয়ারম্যান হিসেবে ফেরা উচিত। তারপরে বাছা উচিত এক জন ভাল সিইও-কে। আমার মতে, বর্তমান সমস্যার সেটিই ঠিক সমাধান।’’ একই সঙ্গে, চেয়ারম্যান আর শেষাশয়ী এবং কো-চেয়ারম্যান রবি বেঙ্কটেশনের পদত্যাগ করা উচিত বলেও মনে করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন