১০০ লক্ষ কোটি লগ্নির লক্ষ্যে টাস্ক ফোর্স

২০০৭-০৮ থেকে ২০১৬-১৭ সালের মধ্যে পরিকাঠামোয় মোট লগ্নি ছিল ১.১ লক্ষ কোটি ডলার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৯ ০১:৩২
Share:

—ফাইল চিত্র।

পরিকাঠামোর পোক্ত ভিত ছাড়া যে দীর্ঘ মেয়াদে বৃদ্ধির চড়া হার ধরে রাখা অসম্ভব, তা বার বারই বলেছে কেন্দ্র। একই কারণে পাঁচ বছরে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হয়ে উঠতে আর্থিক ও সামাজিক পরিকাঠামো খাতে ১০০ লক্ষ কোটি টাকা লগ্নি জরুরি বলে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। এ বার সেই লগ্নি কোথা থেকে আসবে ও কোথায় ঢালা হবে, তা দ্রুত ঠিক করতে আর্থিক বিষয়ক সচিবের নেতৃত্বে টাস্ক ফোর্স গড়ল কেন্দ্র। যাতে থাকবেন নীতি আয়োগের সিইও বা তাঁর মনোনীত প্রতিনিধিও।

Advertisement

২০০৭-০৮ থেকে ২০১৬-১৭ সালের মধ্যে পরিকাঠামোয় মোট লগ্নি ছিল ১.১ লক্ষ কোটি ডলার। কিন্তু এ বার পাঁচ বছরেই (২০১৯-২০ থেকে ২০২৪-২৫) তাতে ১.৪ লক্ষ কোটি ডলার (১০০ লক্ষ কোটি টাকা) ঢালার পণ করেছে কেন্দ্র। অর্থনীতির দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া দশায় যা আরও বেশি জরুরি। কিন্তু সমস্যা হল, পরিকাঠামো-সহ সর্বত্রই বেসরকারি পুঁজিতে টান। সে ভাবে দেখা নেই বিদেশি লগ্নির। অথচ রাজকোষ ঘাটতিতে রাশ রেখে ওই টাকা ঢালতে হবে। এই পরিস্থিতিতে পরিকাঠামোয় প্রস্তাবিত লগ্নির রূপরেখা তৈরি করতে এই টাস্ক ফোর্স গড়ল মোদী সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন