Audit

অডিট মানে ‘টিক’ দেওয়া নয়: পাণ্ডে

অডিট করার অর্থ শুধু ‘টিক’ দেওয়া নয়। কোনও সংস্থা সমস্যায় পড়লে অডিট কমিটিকে শক্তিশালী করতে হবে। আরও বেশি ক্ষমতা দিতে হবে স্বাধীন ডিরেক্টরদের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ০৭:২০
Share:

অজয় ভূষণ প্রসাদ পাণ্ডে।

আইন বিশেষজ্ঞ কিংবা সংস্থা কর্তৃপক্ষের কথায় নয়, অডিটের সময়ে নির্দিষ্ট নিয়ম মেনে হিসাব পরীক্ষা করে নথিবদ্ধ করতে হবে অডিটরদের। সম্প্রতি অডিট সংক্রান্ত এক আলোচনাসভায় এমনই পরামর্শ দিলেন সংশ্লিষ্ট ক্ষেত্রের নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ন্যাশনাল ফিনান্সিয়াল রিপোর্টিং অথরিটির (এনএফআরএ) চেয়ারম্যান অজয় ভূষণ প্রসাদ পাণ্ডে। তাঁর বক্তব্য, অডিট করার অর্থ শুধু ‘টিক’ দেওয়া নয়। কোনও সংস্থা সমস্যায় পড়লে অডিট কমিটিকে শক্তিশালী করতে হবে। আরও বেশি ক্ষমতা দিতে হবে স্বাধীন ডিরেক্টরদের।

Advertisement

গত কয়েক বছরে বিভিন্ন সংস্থার আর্থিক অনিয়মের প্রেক্ষিতে অডিটরদের ভূমিকাও তদন্তকারীদের আতসকাচের তলায় এসেছে। এই ধরনের অভিযোগ এবং সে ব্যাপারে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের পদক্ষেপের প্রেক্ষাপটে বণিকসভা অ্যাসোচ্যাম একটি আলোচনাসভার আয়োজন করেছিল। সেখানেই পাণ্ডে জানান, অডিটের সময়ে যে যাবতীয় নিয়ম যথাযথ ভাবে অনুসরণ করা হয়েছিল, নথিতে তার প্রমাণ থাকা জরুরি। তাঁর আরও বক্তব্য, অনেক ক্ষেত্রে সংস্থা কর্তৃপক্ষ এবং আইন বিশেষজ্ঞদের মতামতের উপরে নির্ভর করার প্রবণতা থাকে অডিটরদের। কিন্তু তার ভিত্তিতে হিসাব পরীক্ষা করা ঠিক নয়। অনেক ক্ষেত্রে বিশেষজ্ঞের মতামতের সঙ্গে অডিটরের সিদ্ধান্ত মিলে যেতেই পারে। কিন্তু নিয়ম মেনেই যে হিসাব পরীক্ষা করা হয়েছে তার প্রমাণ থাকা জরুরি। পাণ্ডের কথায়, ‘‘আমরা খলনায়ক নই। আপনাদের সাহায্য করা এবং পুরো ব্যবস্থাটির উন্নতি করাই আমাদের লক্ষ্য।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন