বার্নের সিদ্ধান্ত নিতে মঞ্জুর আরও তিন মাস

পরিকল্পনা তৈরির লক্ষ্যে বার্ন ক’দিন আগেই নিযুক্ত করেছে উপদেষ্টা সংস্থা ইঙ্কওয়েস্ট ম্যানেজমেন্ট কনসালটেন্সিকে।

Advertisement

প্রজ্ঞানন্দ চৌধুরী

কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৭ ০৩:৩২
Share:

অপেক্ষা: হাওড়ার কারখানা।

বার্ন স্ট্যান্ডার্ডের ভাগ্য নির্ধারণের জন্য আরও ৯০ দিন মঞ্জুর করল জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনাল (এনসিএলটি)। ফলে সংস্থা গোটানো হবে, না কি হাঁটা হবে তাকে চাঙ্গা করার পথে, সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে ফেব্রুয়ারি পর্যন্ত সময় মিলেছে। বার্নের ভবিষ্যৎ পরিকল্পনা তৈরি করে জমা দিতে বাড়তি সময় চে‌য়ে আবেদন করেছিলেন তাদের রিজলিউশন প্রফেশনাল। এ সংক্রান্ত কাজের জন্য নিযুক্ত হয়েছেন যিনি।

Advertisement

পরিকল্পনা তৈরির লক্ষ্যে বার্ন ক’দিন আগেই নিযুক্ত করেছে উপদেষ্টা সংস্থা ইঙ্কওয়েস্ট ম্যানেজমেন্ট কনসালটেন্সিকে। তারা যাতে সুষ্ঠু ভাবে সেই কাজ সারতে পারে, তাই অতিরিক্ত সময় চাওয়ার সিদ্ধান্ত হয়। ঋণপ্রদানকারী সংস্থা-সহ সমস্ত পাওনাদারদের নিয়ে তৈরি ক্রেডিটর্স কমিটিও সেই প্রস্তাবে সায় দেয়। তার পরেই এনসিএলটির কাছে আবেদন জানান রেজলিউশন প্রফেশনাল।

দেউলিয়া আইন মোতাবেক, বার্নের ভবিষ্যৎ ঠিক করার প্রথম পদক্ষেপ হিসেবে গত ৩১ মে ইন্টারিম প্রফেশনাল নিযুক্ত করেছিল এনসিএলটি। তার পরে ছ’মাসে অর্থাৎ এ মাসের ৩০ তারিখের মধ্যে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার কথা। সেই অনুযায়ী, বার্নের রেজলিউশন প্রফেশনালকে পরিকল্পনা তৈরি করে তাদের কাছে জমা দেওয়ার নির্দেশ অক্টোবরেই দিয়েছিল ট্রাইব্যুনাল। তবে এ বার তারা বাড়তি ৯০ দিন মঞ্জুর করায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য আর কিছুটা সময় পেল সংস্থা। তার মধ্যেই ইঙ্কওয়েস্টকে শেষ করতে হবে পরিকল্পনা তৈরির কাজ।

Advertisement

দেউলিয়া আইন অবশ্য বলছে, শুধু ঋণগ্রস্ত বার্ন স্ট্যান্ডার্ডই নয়, সংস্থাটির ভবিষ্যৎ পরিকল্পনা তৈরির সমান অধিকার রয়েছে তার পাওনাদারদেরও। তাই তাদের কেউও তা তৈরি করতে পারে। তবে গোটা বিষয়টিই আসতে হবে রেজলিউশন প্রফেশনাল মারফত। তিনি যাবতীয় পরিকল্পনা পাঠাবেন ক্রেডিটর্স কমিটির কাছে। কমিটি যে পরিকল্পনা অনুমোদন করবে, সেটি এনসিএলটি-তে জমা দেবেন রেজলিউশন প্রফেশনাল। শেষে সব দিকে খতিয়ে দেখে সংস্থার ভবিষ্যৎ পরিকল্পনা রূপায়নের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ট্রাইব্যুনাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন