Maggi

ম্যাগি ভালবাসেন? আপনার জন্য সুখবর

ম্যাগির ফেলে দেওয়া প্যাকেট থেকে দূষণ রুখতে ব্যবস্থা। দশটা খালি ম্যাগির প্যাকেট ফেরত দিলেই মিলবে একটা নতুন ম্যাগির প্যাকেট!

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৮ ১৬:২১
Share:

ম্যাগির ফেলে দেওয়া প্যাকেট থেকে দূষণ রুখতে ব্যবস্থা

দশটা খালি ম্যাগির প্যাকেট ফেরত দিলেই মিলবে একটা নতুন ম্যাগির প্যাকেট! এমনই জানানো হল দেশের অন্যতম বৃহৎ খাদ্য প্রস্তুতকারী সংস্থা নেসলের তরফে। আপাতত দেহরাদূনমুসৌরি তে পরীক্ষামূলক ভাবে শুরু হয়েছে এই বিপণন। খুব শীঘ্রই সারা দেশেই এই অফার চালু হবে বলে নেসলের তরফে জানানো হয়েছে।

Advertisement

যদিও এর পিছনে অন্য কারণ দেখছে বিশেষজ্ঞ মহল। খুব সম্প্রতি গাতি ফাউন্ডেশনের তরফে করা একটি সমীক্ষায় দেখা যাচ্ছে যে দেশ জুড়ে ক্রমশ বেড়ে চলা প্লাস্টিক দূষণের অন্যতম কারণ ব্যবহৃত ম্যাগির প্যাকেট। সহজে তৈরি করতে পারার কারণে ম্যাগির জনপ্রিয়তা বরাবরই আকাশ ছোঁয়া। কিন্তু সেই সঙ্গেই বেড়ে চলা প্লাস্টিক বর্জ্য ঠেকানোই এই পদক্ষেপ নেওয়ার কারণ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন : জলজিরার এত গুণ! জানলে অবাক হবেন

Advertisement

আরও পড়ুন : অনেক ক্ষণ এক জায়গায় বসে কাজ করেন? সুস্থ থাকতে মেনে চলুন এ সব

এর ফলে যত্রতত্র ব্যবহৃত প্লাস্টিক ছুঁড়ে ফেলার প্রবণতা কমবে বলে আশা করা হচ্ছে পরিবেশবিদদের তরফেও। নেসলের তরফে জানানো হয়েছে যে এই ফাঁকা প্যাকেট গুলি ভারতীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে পাঠানো হবে সেগুলি সঠিক ভাবে নষ্ট করার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন