বাজারে এল নয়া প্রযুক্তির ডেবিট কার্ড

এ বার শেষ হওয়ার পথে চিরাচরিত ডেবিট কার্ডের জমানা। তার স্থান দখল করতে চলেছে কনট্যাক্টলেস ডেবিট কার্ড। সম্প্রতি নতুন প্রযুক্তির এই কার্ড চালু করেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। কী সুবিধা পাওয়া যাবে কনট্যাক্টলেস ডেবিট কার্ডে? পুরনো কার্ডের মতো নতুন এই কার্ডকে এটিএম মেশিনে ঢোকাতে বা ‘সোয়াইপ’ করতে হবে না। অনেকটা পাতাল রেলের স্মার্ট কার্ডের মতো তা এটিএম মেশিনের নির্দিষ্ট স্থানে ছোঁয়ালেই টাকা তোলা বা জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০১৫ ০২:৪১
Share:

এ বার শেষ হওয়ার পথে চিরাচরিত ডেবিট কার্ডের জমানা। তার স্থান দখল করতে চলেছে কনট্যাক্টলেস ডেবিট কার্ড। সম্প্রতি নতুন প্রযুক্তির এই কার্ড চালু করেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

Advertisement

কী সুবিধা পাওয়া যাবে কনট্যাক্টলেস ডেবিট কার্ডে? পুরনো কার্ডের মতো নতুন এই কার্ডকে এটিএম মেশিনে ঢোকাতে বা ‘সোয়াইপ’ করতে হবে না। অনেকটা পাতাল রেলের স্মার্ট কার্ডের মতো তা এটিএম মেশিনের নির্দিষ্ট স্থানে ছোঁয়ালেই টাকা তোলা বা জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। বিভিন্ন মল বা দোকানে জিনিসপত্র কেনার ক্ষেত্রেও নির্দিষ্ট মেশিনে ব্যবহার করা যাবে ওই কনট্যাক্টলেস কার্ড।

স্টেট ব্যাঙ্ক কতৃর্পক্ষের দাবি, কনট্যাক্টলেস ডেবিট কার্ড ব্যবহার করে টাকা তোলা, জমা দেওয়া অথবা জিনিসপত্রের দাম মেটানোর কাজ সারতে সময় লাগবে আগের থেকে অনেকটাই কম। আপাতত কলকাতা, মুম্বই, দিল্লির রাষ্ট্রীয় রাজধানী অঞ্চল ও চেন্নাই-সহ দেশের মোট ৯টি শহরে নতুন এই কার্ড চালু করছে স্টেট ব্যাঙ্ক। পর্যায়ক্রমে তা আনা হবে অন্য শহরেও। তবে যতদিন না পুরোপুরি নয়া ব্যবস্থা চালু হচ্ছে, ততদিন পুরনো কার্ডও বহাল থাকবে। অ্যাকাউন্টহোল্ডাররা চাইলে নতুন কার্ডের জন্য আবেদন করতে পারবেন। ব্যাঙ্ক জানিয়েছে, এই কার্ড ইস্যু করতে কোনও ফি নেওয়া হবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন