পরিবেশ-বন্ধু গাড়ি, সবুজ নম্বর প্লেটও

সিদ্ধান্ত অনুসারে, দেশের ব্যক্তিগত বৈদ্যুতিক গাড়িগুলির নম্বর প্লেট হবে সবুজ। তাতে সাদায় নম্বর লেখা থাকবে। বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে নম্বর হবে হলুদ রঙের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০১৮ ০৩:১৮
Share:

প্রতীকী ছবি।

এখনও তৈরি হয়নি নীতি। কিন্তু সেই লক্ষ্যে বৈদ্যুতিক গাড়ি নিয়ে ধাপে ধাপে এগোচ্ছে কেন্দ্র। বুধবার এই ধরনের গাড়ির নম্বর প্লেট কী রকম হবে, তা জানাল কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক।

Advertisement

সিদ্ধান্ত অনুসারে, দেশের ব্যক্তিগত বৈদ্যুতিক গাড়িগুলির নম্বর প্লেট হবে সবুজ। তাতে সাদায় নম্বর লেখা থাকবে। বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে নম্বর হবে হলুদ রঙের। এ দিন সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী বলেন, বৈদ্যুতিক গাড়ি সহজে চিহ্নিত করতেই এই উদ্যোগ। এক সপ্তাহের মধ্যেই এ নিয়ে বিজ্ঞপ্তি বেরোবে।

বৈদ্যুতিক গাড়ি নিয়ে এখনও নীতি তৈরি করতে পারেনি কেন্দ্র। কিন্তু সে পথে যে তারা এগোচ্ছে, তা ধরা পড়েছে সরকারের নানা পদক্ষেপে। যেমন, ইতিমধ্যেই এই সব গাড়ির চার্জিং স্টেশন তৈরির পথ সহজ করতে বিদ্যুৎ আইন সংশোধন করেছে তারা। এ দিন গডকড়ী বলেন, নম্বর প্লেট নিয়ে সিদ্ধান্ত এই গাড়ির প্রসারের লক্ষ্যেই।

Advertisement

এ ছাড়া, কম বয়সীদের ই-স্কুটার চালানোর ছাড়পত্র দেওয়ার কথাও ভাবছে মন্ত্রক। এখন মোটর ভেহিকল্‌স আইনে ১৬-১৮ বছর বয়সীরা ৫০ সিসির কম ইঞ্জিনের গিয়ারহীন স্কুটার চালাতে পারেন। কিন্তু বাজারে তা মেলে না। ছাড়পত্র দিলে ই-স্কুটারের চাহিদা বাড়বে বলে ধারণা কেন্দ্রের।

অ্যাপ-ক্যাব ও গণ পরিবহণ সংস্থাগুলির মোট গাড়ির অন্তত যাতে ১% বৈদ্যুতিক গাড়ি হয়, সে জন্য সেই বিষয়টি বেঁধে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। পারমিট ছাড়া যাতে এই গাড়ি চালানো যায়, সে কথাও ভাবা হচ্ছে বলে জানান গডকড়ী। তাঁর দাবি, ই-রিকশার পারমিট লাগে না। সেগুলির চাহিদা বেড়েছে। সেই পথে হেঁটে বৈদ্যুতিক বাস, ট্যাক্সি, অটো, ও বাইকে ছাড়ের কথা ভাবছেন তাঁরা।

বিআইএস হেলমেট: দু’চাকার গাড়ির জাল ও নিম্নমানের হেলমেট থেকে দুর্ঘটনা এড়াতে বাধ্যতামূলক ভাবে বিআইএস মাপকাঠির হেলমেট তৈরির নির্দেশ দিল কেন্দ্র। গডকড়ী জানান, যুগ্ম সচিবের (পরিবহণ) নেতৃত্বাধীন কমিটির সুপারিশ অনুযায়ী তৈরি হবে মাপকাঠি। আর তা মেনেই তৈরি করতে হবে হেলমেটগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন