মালপত্রে ছাড়ের নয়া কৌশল সস্তার বিমান পরিষেবা সংস্থায়

বিদেশে সস্তার বিমান পরিষেবা সংস্থায় যাত্রী যদি শুধু হাত-ব্যাগ নিয়ে বিমানে ওঠেন, সঙ্গে যদি লটবহর না-থাকে তা হলে টিকিটে ছাড় পান। আর সঙ্গে মালপত্র থাকলে প্রতি কিলোগ্রামের জন্য গাঁটের কড়ি গুনতে হয়। ভারতে তা কতটা সফল হতে পারে, তা নিয়ে বিস্তর বিতর্ক শুরু হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০১৫ ০৩:৩৩
Share:

বিদেশে সস্তার বিমান পরিষেবা সংস্থায় যাত্রী যদি শুধু হাত-ব্যাগ নিয়ে বিমানে ওঠেন, সঙ্গে যদি লটবহর না-থাকে তা হলে টিকিটে ছাড় পান। আর সঙ্গে মালপত্র থাকলে প্রতি কিলোগ্রামের জন্য গাঁটের কড়ি গুনতে হয়।

Advertisement

ভারতে তা কতটা সফল হতে পারে, তা নিয়ে বিস্তর বিতর্ক শুরু হয়েছে। যাঁরা শুধু দফতরের কাজে বা ব্যবসার সূত্রে দু’এক দিনের জন্য সফর করেন, তাঁদের পক্ষে হয়তো এ ভাবে শুধু হাত-ব্যাগ নিয়ে যাত্রা করা সম্ভব। কিন্তু, ভ্রমণপ্রিয় ভারতীয় তথা বাঙালি তো লটবহর ছাড়া কোথাও যাওয়ার কথা ভাবতেই পারবে না। রয়েছেন ভিন্ রাজ্যে পড়াশোনা করা ছাত্র-ছাত্রীরাও। সে ক্ষেত্রে সস্তার বিমান পরিষেবা সংস্থা এই নিয়ম চালু করলে কী ভাবে নেবেন যাত্রীরা?

৭ কিলোগ্রাম হাত-ব্যাগ ছাড়াও যাত্রী কমপক্ষে ১৫ কিলোগ্রাম ওজনের লটবহর সঙ্গে নিতে পারবেন বলে যে নিয়ম চালু রয়েছে, তা তুলে দেওয়ার জন্য কিছু দিন আগে সংস্থাগুলির তরফে আবেদন করা হয়েছিল বিমান পরিবহণের নিয়ন্ত্রক ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)-এর কাছে। তার পরিপ্রেক্ষিতে ডিজিসিএ-র সাম্প্রতিক নির্দেশিকাই উস্কে দিয়েছে বিতর্ক। সেখানে বলা হচ্ছে, বিমানের ভিতরে খাবার-পানীয় দেওয়ার ক্ষেত্রে যেমন সংস্থা নিজের সিদ্ধান্ত নিতে পারে তেমনই প্রতি কিলোগ্রাম ব্যাগে কী হারে টাকা নেওয়া হবে, তা বিনামূল্যে নিয়ে যেতে দেওয়া হবে কি না, এ বার থেকে সেই সিদ্ধান্তও নিতে পারবে বিমান সংস্থা।

Advertisement

বিশেষজ্ঞদের মতে, স্পাইসজেট বা ইন্ডিগোর মতো কম খরচের পরিষেবা সংস্থা এই পথে হাঁটলে সমস্যায় পড়ে যেতে পারে। যারা ১৫ কিলোগ্রাম লটবহর বিনামূল্যে নেওয়ার সুবিধা দেবে, তাদের দিকেই ঝুঁকবেন এক শ্রেণির যাত্রী। কারণ, সস্তার টিকিটের সঙ্গে ১৫ কিলোগ্রাম ব্যাগের ভাড়া যোগ করলে তা জেট বা এয়ার ইন্ডিয়ার টিকিটের দামের কাছাকাছি চলে যাবে।

এই সব বিতর্কের মাঝেই মঙ্গলবার বাজারে সুচতুর ভাবে একটি প্রকল্প আনল স্পাইস। প্রকল্পে বলা হয়েছে, দেশের ভিতরে যে-কোনও উড়ানে শুধু হাত-ব্যাগ নিয়ে বিমানে উঠলে টিকিটে ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যাবে। এক মাস আগে থেকে সেই টিকিট কাটতে হবে। বলা হয়েছে, যদি এই বিশেষ সুযোগে টিকিট কাটার পরেও কেউ ১০ কিলোগ্রাম ওজনের ব্যাগ সঙ্গে নিতে চান, তা হলে তাঁকে ৫০০ টাকা অতিরিক্ত দিতে হবে। ১৫ কিলোগ্রাম নিলে ৭৫০ টাকা।

প্রশ্ন উঠেছে, তা হলে কৌশলে কি বাজার যাচাই করতে চাইছে স্পাইস? দেখতে চাইছে, প্রকল্পে কী রকম সাড়া পাওযা যায়? কত শতাংশ যাত্রী শুধু হাত-ব্যাগ নিয়ে যাতায়াত করেন? সংস্থার তরফে জানানো হয়েছে, শুধু হাত-ব্যাগ নিয়ে ওঠার মানে, বিমানের ওজন কমবে। জ্বালানি কম খরচ হবে। কম হবে দূষণও।

তবে কি ১৫ কিলোগ্রামের ব্যাগ নিখরচায় নেওয়ার সুবিধা একেবারে তুলে দেওয়ার পথে হাঁটতে শুরু করল স্পাইস? মানতে রাজি নন, সংস্থার সিওও সঞ্জীব কপূর। তাঁর কথায়, ‘‘পাকাপাকি ভাবে ওই সুবিধা তুলে দেওয়ার কথা আমরা ভাবছি না।’’ একই কথা জানানো হয়েছে ইন্ডিগোর তরফেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন