Gary Kirsten

কাজ শুরুর আগেই সমালোচিত পাকিস্তানের নতুন কোচ কার্স্টেন! ভারতকে বিশ্বকাপ দেওয়া কোচের অপরাধ কী

সাদা বলের ক্রিকেটে কোচ হিসাবে কার্স্টেনকে নিয়োগ করেছে পাকিস্তান। আইপিএলের পর সরকারি ভাবে দায়িত্ব নেবেন তিনি। কাজ শুরুর আগেই পাকিস্তানে তাঁর সমালোচনা শুরু হয়ে গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ২০:৩৯
Share:

গ্যারি কার্স্টেন। — ফাইল চিত্র।

সাদা বলের ক্রিকেটে পাকিস্তানের নতুন কোচ হয়েছেন গ্যারি কার্স্টেন। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ তাঁর প্রশিক্ষণে পাকিস্তানের প্রথম বড় প্রতিযোগিতা। সরকারি ভাবে বাবর আজ়মদের দায়িত্ব নেওয়ার আগেই সমালোচনার মুখে পড়েছেন কার্স্টেন। তাঁর একটি মন্তব্য ঘিরে শুরু হয়েছে বিতর্ক।

Advertisement

পাকিস্তানের জাতীয় দলের দায়িত্ব নিয়ে বিপাকে পড়েছেন ভারতকে বিশ্বকাপ দেওয়া কোচ। বাবরদের সঙ্গে কাজ শুরুর আগেই কার্স্টেনের সমালোচনা শুরু হয়ে গিয়েছে পাকিস্তানে। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটারের সঙ্গে দু’বছরের চুক্তি করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেই মতো আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ, আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁর প্রশিক্ষণে খেলবেন বাবরেরা। পাকিস্তানের গত কয়েক বছরের পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে বাবরদের বার্তা দিয়ে কার্স্টেন বলেছেন, ‘‘এই তিনটি বড় প্রতিযোগিতার অন্তত একটিতে চ্যাম্পিয়ন হতে পারলে সেটা তোমাদের বড় সাফল্য হবে। সেটা আগামী বিশ্বকাপ হতে পারে বা দু’বছর পরের বিশ্বকাপ।’’

তাঁর এই মন্তব্যের সমালোচনা করেছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারেরা। তাঁদের বক্তব্য, কার্স্টেনের কথায় কোনও আত্মবিশ্বাস নেই। দুর্বল মন্তব্য করেছেন নতুন কোচ। প্রাক্তন ক্রিকেটার আহমেদ শেহজ়াদ বলেছেন, ‘‘কার্স্টেন বড় কোচ। কিন্তু নির্বাচকদের থেকে উনি অস্বচ্ছ তথ্য পাবেন। কোচ লাহোরে থাকেন না। পাকিস্তানের কোথাও বড় হননি। পাকিস্তানের ক্রিকেটারদের চরিত্র বুঝতেই সময় লাগবে কিছুটা। পিসিবির সঙ্গে যুক্ত ব্যক্তিরা তাঁকে পরামর্শ দেবেন। তা শুনতে শুনতেই দু’বছর কেটে যাবে।’’ তিনি আরও বলেছেন, ‘‘কোচ নিযুক্ত হওয়ার পর কার্স্টেনের প্রথম বক্তব্যেই আত্মবিশ্বাস নেই। যেন ধরেই নিয়েছেন আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারবেন না! এখন থেকেই নিজেকে নিরাপদ জায়গায় রাখতে চাইছেন। কোচ আত্মবিশ্বাসী না হলে দল কী করে ভাল খেলবে?’

Advertisement

২০০৯ সালে পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন শেহজ়াদ। তাঁর মতে, দায়িত্ব নিয়েই সাফল্য এনে দেওয়া হয়তো কঠিন। কিন্তু সেটা কোচের কথায় প্রকাশ পেলে খেলোয়াড়দের মনোবলে আঘাত করতে পারে। তাই কার্স্টেনের উচিত দুর্বল মন্তব্য না করা। আপাতত আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি গুজরাত টাইটান্সের কোচ হিসাবে কাজ করছেন কার্স্টেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন