সম্পত্তি  নিলামের লক্ষ্যে চার্জশিট হয়তো দশ দিনেই 

তাদের পরিকল্পনা, হীরে ব্যবসায়ী মামা-ভাগ্নে নীরব মোদী ও মেহুল চোক্সীর বিরুদ্ধে চার্জশিট পেশ করেই তাঁদের বাজেয়াপ্ত সম্পত্তি নিলামে তোলার প্রক্রিয়া শুরু করা।

Advertisement

প্রেমাংশু চৌধুরী

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০১৮ ১২:৩৩
Share:

নীরব মোদী

দিন দশেকের মধ্যেই নীরব মোদীর বিরুদ্ধে চার্জশিট পেশ করতে চলেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

Advertisement

তাদের পরিকল্পনা, হীরে ব্যবসায়ী মামা-ভাগ্নে নীরব মোদী ও মেহুল চোক্সীর বিরুদ্ধে চার্জশিট পেশ করেই তাঁদের বাজেয়াপ্ত সম্পত্তি নিলামে তোলার প্রক্রিয়া শুরু করা।

সম্প্রতি ‘ফেরার আর্থিক অপরাধী আইন’ কার্যকর করতে অধ্যাদেশ এনেছে মোদী সরকার। যাতে আর্থিক অপরাধীরা বিদেশে পালিয়ে গেলে তাঁদের সম্পত্তি বাজেয়াপ্ত করে নিলামে তোলার ক্ষমতা হাতে নিয়েছে সরকার। এত দিন সম্পত্তি বাজেয়াপ্ত করা হত। কিন্তু মামলা শেষ না হওয়া পর্যন্ত তা বিক্রি করা যেত না।

Advertisement

এ বার আর সেই বাধা থাকছে না। ওই চার্জশিট ও নতুন আইনকে হাতিয়ার করে আমেরিকা, হংকং, বেলজিয়ােমর মতো দেশেও নীরবের সম্পত্তি বাজেয়াপ্তের চেষ্টা করবে ইডি।

মুশকিল হল, ইডি-র প্রাথমিক হিসেব অনুযায়ী, এ দেশে নীরব-মেহুলদের বাজেয়াপ্ত করা সম্পত্তির মূল্য তিন হাজার কোটি টাকার আশেপাশে। অথচ শুধু পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কেই নীরবের প্রতারণা ১৩ হাজার কোটি টাকার বেশি। মেহুলের সংস্থার প্রতারণার হিসেব কষলে সেই অঙ্ক আরও অনেক বাড়বে। ফলে ব্যাঙ্কের টাকা উদ্ধার হবে কী করে, সেই প্রশ্ন উঠছে।

ফ্ল্যাট-বাংলোর মতো স্থাবর সম্পত্তির সঙ্গে সোনা-রুপো, গয়নার ঘোষিত মূল্য ধরলে বাজেয়াপ্ত সম্পত্তির মোট মূল্য প্রায় ৭,৬০০ কোটি। কিন্তু গয়নায় ক্ষেত্রে দাম অনেক বেশি লেখা থাকলেও আসলে সস্তার পাথর ব্যবহার করা হয়েছিল। ফলে তাদের বাস্তব মূল্য অনেক কম।

কী থাকবে নীরবের বিরুদ্ধে চার্জশিটে? ইডি সূত্রের দাবি, পিএনবি-কে প্রতারণা ছাড়াও শুধু ২০১৭ সালেই নীরব ১৭টি ভুয়ো সংস্থা তৈরি করে প্রায় ৫,৯০০ কোটি টাকা নয়ছয় করেছেন। হংকংয়ে দু’টি ভুয়ো সংস্থা তৈরি করেন। সিনো ট্রেডার ও অরুণ জেমস নামের সে দু’টিতে টাকা পাচার হয়েছিল। একই ভাবে জাল ‘লেটার অব আন্ডারটেকিং’ আদায় করতে নীরব ডায়মন্ড আর ইউএস, স্টেরাল ডায়মন্ড ও সোলার এক্সপোর্ট নামে তিন ভুয়ো সংস্থাকে কাজে লাগানো হয়। কী ভাবে প্রতারণার অর্থ পাচার করা হয়েছিল, তার তথ্য চার্জশিটে থাকবে। তার ভিত্তিতেই সম্পত্তি বাজেয়াপ্তের আর্জি জানাবে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন