ক্ষমতা বুঝে ব্যবসা বাড়ান, ব্যাঙ্ক-কে অর্থমন্ত্রী 

একই সঙ্গে অর্থমন্ত্রীর মতে, বর্তমান পরিস্থিতিতে কোনও আর্থিক প্রতিষ্ঠানের নামের শেষে ‘ব্যাঙ্ক’ শব্দটি থাকলেই, তাদের কাজকর্ম নিয়ে সন্দেহ করা হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০১৯ ০১:১২
Share:

ছবি :পিটিআই।

ব্যাঙ্কগুলিকে ব্যবসা ছড়ানোর আগে নিজেদের দুর্বলতা ও ক্ষমতার মূল ক্ষেত্রগুলি চিহ্নিত করতে বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। শনিবার তিনি বলেন, সকলেই নিজেদের পরিষেবা বাড়াতে চাইছে, এক রাজ্য থেকে ছড়িয়ে পড়তে চাইছে অন্য রাজ্যে। দেশ জুড়ে পরিষেবা ছড়ানোর পরিকল্পনা করা হচ্ছে, যা করা উচিতও। কিন্তু তা করার আগে ব্যাঙ্কের মতো আর্থিক প্রতিষ্ঠানগুলিকে ভাবতে হবে যে, এতে তাদের শক্তি বাড়বে, নাকি উল্টে দুর্বল হবে তারা।

Advertisement

একই সঙ্গে অর্থমন্ত্রীর মতে, বর্তমান পরিস্থিতিতে কোনও আর্থিক প্রতিষ্ঠানের নামের শেষে ‘ব্যাঙ্ক’ শব্দটি থাকলেই, তাদের কাজকর্ম নিয়ে সন্দেহ করা হচ্ছে। কোনও কর্মীর সামান্য ভুলেও ব্যাঙ্কের সামগ্রিক কাজ নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। কোনও সমবায় ব্যাঙ্কের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠলেই আতঙ্ক ছড়াচ্ছে যে, সেখানে রাখা টাকা আদৌ সুরক্ষিত তো? এই প্রসঙ্গেই ব্যাঙ্কগুলিকে আগে ভাল পরিষেবা দেওয়ার ব্যাপারে গ্রাহকদের নিশ্চয়তা দিতে হবে বলে জানান তিনি। যদি ব্যাঙ্কে স্থিরতা না-থাকে, তা হলে তাকে ঘিরে চলা আর্থিক কর্মকাণ্ডেও ধাক্কা লাগবে বলে তাঁর মত। পিএমসি ব্যাঙ্ক এবং আইএল অ্যান্ড এফএস প্রসঙ্গে অর্থমন্ত্রীর দাবি,

গ্রাহকদের কথা ভেবে সংশ্লিষ্ট ক্ষেত্রকে নিয়ন্ত্রণে নানা ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন