Niti Aayog

পরিসংখ্যানে স্বচ্ছতার লক্ষ্যে ব্যবস্থা

সহজ ব্যবস্থার মাধ্যমে ওই ভাণ্ডারের থেকে সরকারি তথ্য জানা যাবে বলে দাবি আয়োগের। আজ ‘ন্যাশনাল ডেটা অ্যান্ড অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম’ (এনডিএপি) সম্পর্কিত একটি ভিশন ডকুমেন্ট প্রকাশ করেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২০ ০৩:৪৪
Share:

পরিসংখ্যানের বিশ্লেষণধর্মী তথ্যভাণ্ডার গড়ার কথা জানাল নীতি আয়োগ।

মনমতো না-হলেই, পরিসংখ্যান ধামাচাপা দেওয়া হচ্ছে বলে বিভিন্ন সময়ে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছেন বিরোধীরা। পরিসংখ্যানে রাজনৈতিক হস্তক্ষেপ নিয়ে আপত্তি তুলেছেন অর্থনীতিবিদ থেকে সমাজ বিজ্ঞানীরাও। এই বিতর্কের মধ্যেই বৃহস্পতিবার জাতীয় পরিসংখ্যানের বিশ্লেষণধর্মী তথ্যভাণ্ডার গড়ার কথা জানাল নীতি আয়োগ।

Advertisement

সহজ ব্যবস্থার মাধ্যমে ওই ভাণ্ডারের থেকে সরকারি তথ্য জানা যাবে বলে দাবি আয়োগের। আজ ‘ন্যাশনাল ডেটা অ্যান্ড অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম’ (এনডিএপি) সম্পর্কিত একটি ভিশন ডকুমেন্ট প্রকাশ করেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার। তিনি জানান, পরিসংখ্যান ব্যবস্থার আধুনিকীকরণ জরুরি। সেই সঙ্গে দরকার সাম্প্রতিক তথ্য পাওয়াও। এই ভাণ্ডারের মাধ্যমে তা-ই নিশ্চিত করতে চান তাঁরা।

ব্যবস্থাটি নির্ভরয়োগ্য ভাবে কার্যকর করতে আয়োগের ভাইস-চেয়ারম্যানকে মাথায় রেখে উচ্চ-পর্যায়ের স্টিয়ারিং কমিটি গঠন করা হবে। নীতি আয়োগ নির্দেশ দেওয়া ও পরিসংখ্যান পাওয়ার ব্যাপারে সাহায্য করবে। নজর রাখবে অগ্রগতিতেও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন