জিএসটি লাগবে না পুরনো গয়না, গাড়িতে

হাউসিং সোসাইটি: কোনও হাউসিং সোসাইটির সদস্যদের থেকে মাসে ৫,০০০ টাকার বেশি রক্ষণাবেক্ষণ খরচ নিলে এবং সব মিলিয়ে অর্থবর্ষে সোসাইটির আয় ২০ লক্ষ ছাড়ালে, আবাসন কর্তৃপক্ষকে জিএসটি দিতে হবে, জানাল অর্থ মন্ত্রক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৭ ০২:১৮
Share:

প্রতীকী ছবি।

গয়নার বিপণিতে কেউ পুরনো গয়না বিক্রি করলে, তার উপরে জিএসটি গুনতে হবে না। বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি স্পষ্ট করল কেন্দ্রীয় রাজস্ব দফতর। তারা জানিয়েছে, একই নিয়ম প্রযোজ্য হবে হবে পুরনো দু’চাকা এবং চার চাকার গাড়ি বিক্রির ক্ষেত্রেও।

Advertisement

এমনিতে সোনার গয়না বিক্রিতে জিএসটি ৩%। আগে রাজস্ব সচিব হাসমুখ আঢিয়া যা বলেছিলেন, তাতে ধারণা হয়েছিল যে, পুরনো গয়নাতেও তা দিতে হবে। কিন্তু এ দিন দফতরের আশ্বাস, যেহেতু পুরনো গয়না স্বর্ণ ব্যবসায়ী সাধারণত আর বেচেন না, ফলে লেনদেনের চেন সেখানেই শেষ হচ্ছে। তাই জিএসটি গুনতে হচ্ছে না পুরনো গয়নার ক্ষেত্রে। গাড়ির বেলাতেও এই একই যুক্তি প্রযোজ্য।

হাউসিং সোসাইটি: কোনও হাউসিং সোসাইটির সদস্যদের থেকে মাসে ৫,০০০ টাকার বেশি রক্ষণাবেক্ষণ খরচ নিলে এবং সব মিলিয়ে অর্থবর্ষে সোসাইটির আয় ২০ লক্ষ ছাড়ালে, আবাসন কর্তৃপক্ষকে জিএসটি দিতে হবে, জানাল অর্থ মন্ত্রক। সদস্য পিছু ৫,০০০ টাকার বেশি নিয়েও আয় ২০ লক্ষ না-ছাড়ালে তা লাগবে না।

Advertisement

আমদানি-রফতানি: যে সমস্ত পণ্যে জিএসটি ছাড় দেওয়া হয়েছে, তার আমদানি-রফতানি করতে গেলে নথিভুক্তির নম্বর (জিএসটিআইএন) লাগবে না। ব্যবসায়ীরা প্যান দিয়েই তা করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন