RBI

৫০০ টাকার নোট তুলে নেওয়ার পরিকল্পনা নেই, আনা হচ্ছে না হাজারের নোটও! জানাল রিজ়ার্ভ ব্যাঙ্ক

২০০০ টাকার নোট বাতিলের ঘোষণার মধ্যে, এই দু’টি বিষয় নিয়ে আমজনতার মধ্যে জোর জল্পনা শুরু হওয়ায় এ বার ময়দানে নামতে হল খোদ রিজ়ার্ভ ব্যাঙ্ককে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৩:৫৩
Share:

—প্রতীকী ছবি।

বাজার থেকে ৫০০ টাকার নোট তুলে নেওয়ার কোনও পরিকল্পনা নেই রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই)। শুধু তাই-ই নয়, নতুন করে ১০০০ টাকার নোট আনা হচ্ছে বলে যে জল্পনা ছড়িয়েছে, তা-ও নস্যাৎ করেছেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।

Advertisement

বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে আরবিআই গভর্নর বলেন, “৫০০ টাকার নোট তুলে নেওয়া হচ্ছে না। ১০০০ টাকার নোটও ফিরিয়ে আনা হচ্ছে না। জনসাধারণকে অনুরোধ তাঁরা যেন কোনও গুজবে কান না দেন।”

সম্প্রতি বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নেওয়ার কথা ঘোষণা করেছে আরবিআই। ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কগুলি থেকে ২০০০ টাকার নোট বদলে নেওয়া যাবে বলে ঘোষণা করেছে আরবিআই। ২০০০ টাকার নোট সংক্রান্ত এই ঘোষণার পর থেকেই জল্পনা ছড়াতে শুরু করে, এর পর ৫০০ টাকার নোটও বাজার থেকে তুলে নেবে রিজ়ার্ভ ব্যাঙ্ক। এমনকি, বাজারে আবার ১০০০ টাকার নোট ফিরিয়ে আনা হবে বলেও জল্পনা শুরু হয়েছে।

Advertisement

২০০০ টাকার নোট বাতিলের ঘোষণার মধ্যে, এই দু’টি বিষয় নিয়ে আমজনতার মধ্যে জোর জল্পনা শুরু হওয়ায় এ বার ময়দানে নামতে হল খোদ রিজ়ার্ভ ব্যাঙ্ককে। ৫০০ এবং ১০০০ টাকার নোট নিয়ে যে জল্পনা তৈরি হয়েছে, তা সম্পূর্ণ নস্যাৎ করে দিয়েছেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। তিনি জানিয়েছেন, বাজারে যত ২০০০ টাকার নোট রয়েছে তার ৫০ শতাংশই রিজ়ার্ভ ব্যাঙ্কের হাতে এসেছে। যে পরিমাণ ২০০০ টাকার নোট ব্যাঙ্কের হাতে এসেছে, তার মূল্য ১ লক্ষ ৮২ হাজার কোটি টাকা। এই পরিমাণ টাকার মধ্যে ৮৫ শতাংশ এসেছে ব্যাঙ্কে জমা আমানতের মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন