বেকারত্ব নিয়ে হুঁশিয়ারি ক্রুগম্যানেরও

সংশ্লিষ্ট মহলের মতে, ভোটের আগে যে কর্মসংস্থান নিয়ে কোণঠাসা মোদী সরকার, ক্রুগম্যানের হুঁশিয়ারি তাতেই ইন্ধন জোগালো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০১৯ ০২:১৮
Share:

নোবেলজয়ী মার্কিন অর্থনীতিবিদ পল ক্রুগম্যান।

উৎপাদন শিল্পে উন্নতি না হলে বিপুল বেকারত্বের মুখে পড়তে পারে ভারত। এই হুঁশিয়ারি নোবেলজয়ী মার্কিন অর্থনীতিবিদ পল ক্রুগম্যানের। যা শুনে মঙ্গলবার ফের আক্রমণ শানিয়েছে বিরোধী শিবির। কংগ্রেসের কটাক্ষ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেটা এখনও বুঝতেই পারেননি, সেটাই বলে দিয়েছেন ক্রুগম্যান।

Advertisement

সংশ্লিষ্ট মহলের মতে, ভোটের আগে যে কর্মসংস্থান নিয়ে কোণঠাসা মোদী সরকার, ক্রুগম্যানের হুঁশিয়ারি তাতেই ইন্ধন জোগালো। কারণ, ২০০৮ সালে নোবেল পাওয়া এই অর্থনীতিবিদের স্পষ্ট বার্তা, কাজ চাই। এবং সেটা কল-কারখানাতেই। শুধু পরিষেবায় হলে চলবে না। নইলে বেকারত্বের খাদে তলিয়ে যাবে ভারতীয় অর্থনীতির উড়ানের গল্প। বিশেষত হালে সরকারি হিসেবেই যেখানে প্রকাশ, উৎপাদন শিল্পের বৃদ্ধি দুশ্চিন্তায় ফেলার মতো।

ভারতের বৃদ্ধি নিয়ে অবশ্য প্রশংসা করেছেন ক্রুগম্যান। বলেছেন, কম বয়সিদের সংখ্যা বেশি হওয়ায় এ দেশের বাড়তি সুবিধা পাওয়া, অল্প সময়ে মাথা পিছু আয় বৃদ্ধি ও ব্যবসার জন্য ভাল গন্তব্য হয়ে ওঠার কথা। তুলে ধরেছেন, পরিষেবা শিল্পে উন্নতি ও সম্ভাবনার ছবিও। যে ছবি বিশ্বের অন্য কোথাও দেখা যায়নি এবং ভারতের অগ্রগতি সম্পর্কে আশাবাদী হওয়ার অন্যতম কারণ বলেই মত তাঁর।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

তবে সেই সঙ্গে এই অর্থনীতিবিদের সতর্কবার্তা, উৎপাদন শিল্পের অভাবই এ দেশের বিরুদ্ধে যেতে পারে। কারণ এ দেশে কাজ করতে সক্ষম, এমন মানুষের সংখ্যা বিপুল। যে বিপুল সম্ভাবনা পূরণের প্রথম শর্ত, ওই সমস্ত মানুষের হাতে কাজ জোগানো। কিন্তু এ দেশের কল-কারখানা সেই বন্দোবস্ত করতে পারছে কোথায়? যা শুনে অনেকেরই প্রশ্ন, এই বার্তা মোদী সরকারের কানে পৌঁছবে তো?

গত লোকসভা ভোটের আগে বছরে দু’কোটি কর্মসংস্থানের কথা নিয়ম করে বলতেন নরেন্দ্র মোদী। অথচ গড়ে দু’লক্ষ কাজের সুযোগ তৈরি করতেই হিমসিম খেয়েছেন। সেই দিক থেকে ক্রুগম্যানের বার্তা তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন সকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন