Narendra Modi

Narendra Modi: শ্রমমন্ত্রীদের সম্মেলনেও মোদীর মুখে ‘নারী শক্তি’

মহিলা কর্মীদের জয়গান গাওয়ায় বিরোধীরা মনে করিয়ে দিয়েছেন, কোভিডের পরে কাজের সুযোগ কমে যাওয়ায় বহু মহিলা কাজ খোঁজাই ছেড়ে দিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ০৬:৫৩
Share:

স্বাধীনতা দিবসের দিন নরেন্দ্র মোদি। — ফাইল চিত্র।

স্বাধীনতা দিবসের সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাল কেল্লা থেকে নারীদের সম্মান দেওয়ার কথা বলার পরেই বিকেলে গুজরাত সরকার বিলকিস বানোর ধর্ষণকারীদের জেল থেকে মুক্তি দিয়েছিল। আজ কেন্দ্র ও রাজ্যের শ্রমমন্ত্রীদের সম্মেলনে প্রধানমন্ত্রী ফের ‘নারী শক্তি’-র কথা বললেন। তাঁর বক্তব্য, স্বাধীনতার শতবর্ষে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পৌঁছনোর লক্ষ্যে পৌঁছতে নারী শক্তিকে সঠিক ভাবে কাজে লাগাতে হবে। অর্থনীতির নতুন নতুন ক্ষেত্রে মহিলা কর্মীদের কাজে লাগানোর উপায় বের করতে হবে। ধরাবাঁধা সময়ের বদলে তাঁদের সুবিধা মতো কাজের সময় দেওয়ার কথা ভাবতে হবে।

Advertisement

মোদী জমানার আট বছরে এই প্রথম শ্রমমন্ত্রীদের সম্মেলন বসল। অন্ধ্রের তিরুপতিতে এই সম্মেলনে ই-শ্রম পোর্টালে নথিভুক্ত শ্রমিকদের কেন্দ্র ও রাজ্যের সামাজিক সুরক্ষা, বিমা প্রকল্পের আওতায় নিয়ে আসার বিষয়ে আলোচনা হয়েছে।

তবে মোদী আজ মহিলা কর্মীদের জয়গান গাওয়ায় বিরোধীরা মনে করিয়ে দিয়েছেন, কোভিডের পরে কাজের সুযোগ কমে যাওয়ায় বহু মহিলা কাজ খোঁজাই ছেড়ে দিয়েছেন। প্রধানমন্ত্রী দাবি করেছেন, তাঁর সরকার কোভিডের পরে ছোট কারখানার মালিকদের জন্য ঋণ গ্যারান্টি প্রকল্পের ব্যবস্থা করায় দেড় কোটি মানুষ রুটিরুজি হারাননি। আজ ইপিএফও এবং ইএসআই-এর পরিসংখ্যান দেখিয়েও কেন্দ্রীয় সরকার দাবি করেছে, জুন মাসে দুই ক্ষেত্রেই সদস্য সংখ্যা যথেষ্ট বেড়েছে। যার অর্থ সংগঠিত ক্ষেত্রে কর্মসংস্থান বাড়ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন