Crude Oil

করে আপত্তি, চিঠি তেল মন্ত্রকের

চিঠিতে দাবি, দেশে অশোধিত তেল অনুসন্ধান এবং উৎপাদনের জন্য করা চুক্তিতে যে আর্থিক স্থিতিশীলতা রক্ষার নীতি মেনে চলা হয়, ওই কর তার বিরোধী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ০৭:১১
Share:

১২ অগস্টের চিঠিতে তেল ক্ষেত্র বা ব্লকে কর ছাড়েরও আবেদন করেছে মন্ত্রক।

বিশ্ব বাজারে অশোধিত তেলের চড়া দাম এবং ডলারের নিরিখে টাকার পতনের ফলে দেশে উৎপাদিত অশোধিত তেলেও বিপুল মুনাফা করছিল দেশীয় সংস্থাগুলি। তার পরেই সেই পড়ে পাওয়া মুনাফার একাংশ রাজকোষে টেনে আনতে তার উপরে কর (উইন্ডফল ট্যাক্স) চাপায় কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। এ বার তেল মন্ত্রক সেই কর পুনর্বিবেচনার আর্জি জানাল। তাদের দাবি, দেশে অশোধিত তেল অনুসন্ধান এবং উৎপাদনের জন্য করা চুক্তিতে যে আর্থিক স্থিতিশীলতা রক্ষার নীতি মেনে চলা হয়, ওই কর তার বিরোধী। সরকারি সূত্রের খবর, গত ১২ অগস্টের চিঠিতে তেল ক্ষেত্র বা ব্লকে কর ছাড়েরও আবেদন করেছে তারা।

Advertisement

সূত্রটির দাবি, চিঠিতে বলা হয়েছে যে, ১৯৯০ সাল থেকে বিভিন্ন চুক্তির আওতায় সংস্থাগুলিকে তেল এবং প্রাকৃতিক গ্যাস খনন এবং উৎপাদনের জন্য বিভিন্ন ব্লক বা অঞ্চল দেওয়া হয়। সেই অনুযায়ী রয়্যালটি এবং সেস বসে। আগে থেকে ঠিক করে দেওয়া হয় মুনাফার কত শতাংশ সরকার পাবে। তেল মন্ত্রক দাবি করেছে, ওই চুক্তি এমন ভাবে করা হয়, যাতে উত্তোলিত তেল-গ্যাসের দাম বাড়লে সরকারের ঘরে বর্ধিত মুনাফার ভাগ আপনাআপনি চলে যাবে।

সংবাদ সংস্থা সূত্রের দাবি, এ ব্যাপারে তেল মন্ত্রক এবং অর্থ মন্ত্রকের মন্তব্য জানতে চেয়ে ই-মেল পাঠানো হলেও, তার জবাব মেলেনি।

Advertisement

পেট্রল, ডিজ়েল, বিমান জ্বালানি রফতানি করেও দেশের কয়েকটি তেল সংস্থা বিপুল মুনাফা ঘরে তুলছে বলে অভিযোগ উঠেছিল। অশোধিত তেল উৎপাদনের পাশাপাশি গত ১ জুলাই সেগুলির রফতানিতেও উইন্ডফল কর বসিয়েছে অর্থ মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন